Breaking News
Home / অর্থনীতি / প্রাইম ব্যাংকে ইসিএ ফরেন কারেন্সি টার্ম লোন চালু

প্রাইম ব্যাংকে ইসিএ ফরেন কারেন্সি টার্ম লোন চালু

অর্থনীতি ডেস্ক :  ইসিএ ফরেন কারেন্সি টার্ম লোন চালু করেছে বেসরকারি প্রাইম ব্যাংক। জার্মানি ও সুইজারল্যান্ডের বিখ্যাত আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বে বাংলাদেশের শীর্ষস্থানীয় সিটি গ্রুপের ইসিএ ফরেন কারেন্সি টার্ম লোন প্রদানের চুক্তি করেছে ব্যাংকটি। এটি প্রাইম ব্যাংকের জন্য প্রথম কোনো ইসিএ ফরেন কারেন্সি টার্ম লোন চুক্তি।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের সর্বাধুনিক লবণ তৈরির কারখানা স্থাপনে বৈদেশিক মুদ্রায় এ অর্থায়ন করছে প্রাইম ব্যাংক। সিটি গ্রুপের অঙ্গ, ঢাকা সল্ট অ্যান্ড কেমিক্যালস লিমিটেড, হোসেনদী ইকোনমিক জোনে সর্বাধুনিক ফ্লো প্রবাহিত আয়োডিনযুক্ত লবণ উৎপাদন প্রকল্প স্থাপন করবে। বাংলাদেশে এটিই প্রথম কোনো শীর্ষস্থানীয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে সিটি গ্রুপের ইসিএ-এর আওতাভুক্ত লেনদেন।

অ্যারেঞ্জার হিসাবে প্রাইম ব্যাংক লিমিটেড, ঢাকা সল্ট অ্যান্ড কেমিক্যালস লিমিটেডকে ইসিএ-এর আওতায় টার্ম লোন প্রদানের জন্য জার্মানির ল্যান্ডেস ব্যাঙ্ক বেডেন-ওয়ার্টেমবার্গের (এলবিবিডব্লিও) সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে।

চুক্তিতে সুইজারল্যান্ডের সুইস এক্সপোর্ট রিস্ক ইন্স্যুরেন্স, জুরিখ, (এসইআরভি) এক্সপোর্ট ক্রেডিট এজেন্সির (ইসিএ) ভূমিকা পালন করেছে। প্রথমবারের মত প্রদানকৃত ইসিএ ফরেন কারেন্সি টার্ম লোন প্রাইম ব্যাংকের হোলসেল ব্যাংকিং প্রোডাক্ট ও সার্ভিসকে আরও বিস্তৃত করবে।

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ এবং এলবিবিডব্লিও এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের রিজিওনাল হেড ও ম্যানেজিং ডিরেক্টর জেনস রুয়েববার্ট ভার্চুয়াল চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষরকালে ঢাকা সল্ট অ্যান্ড কেমিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান এবং সিটি গ্রুপের পরিচালক মো. হাসান উপস্থিত ছিলেন। এছাড়াও প্রাইম ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক ও সিবিও ফয়সাল রহমান, হেড অব স্ট্রাকচার্ড ফাইন্যান্স শামস আবদুল্লাহ মুহাইমিন, টিম হেড অব সিএনআইবি শাহবাজ তালাত এবং এশিয়া প্যাসিফিকের হেড অব এক্সপোর্ট ফাইন্যান্স মার্ক শ্ল্যাটার, সুইস করপোরেটস কভারেজ, এক্সপোর্ট ফাইন্যান্স ক্রিস্টিনা লুটজ, বাংলাদেশ মার্কেট কভারেজ, এক্সপোর্ট ফাইন্যান্স, এলবিবিডব্লিও মার্ক অ্যাডেমোভিটস অনুষ্ঠানে অংশ নেন।

প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, ‘বিশ্বখ্যাত জার্মান ও সুইস কোম্পানিগুলির সঙ্গে অংশীদারিত্বে ইসিএ-এর আওতায় টার্ম লোন প্রদান প্রাইম ব্যাংকের নতুন ব্যবসার জন্য আদর্শ সুযোগ সৃষ্টি করেছে। খ্যাতিমান ইউরোপীয় পার্টনারদের সঙ্গে বহুপক্ষের অংশগ্রহণে এ চুক্তিটি বৃহৎ শিল্পে অর্থায়নের ক্ষেত্রে আন্তর্জাতিক সহযোগিতার অনন্য উদাহরণ। গ্রাহকদের প্রতিনিয়ত পরিবর্তিত আর্থিক চাহিদার প্রয়োজন মেটাতে বিশ্ব বিখ্যাত প্রতিষ্ঠানের সহযোগিতায় প্রাইম ব্যাংক নতুন এই স্ট্রাকচার্ড ফাইন্যান্স সক্ষমতা আরও সম্প্রসারিত করবে।’

Check Also

বিজলী ক্যাবলস-এর পরিবেশক সম্মেলন অনুষ্ঠিত

অর্থনীতি ডেস্ক  :  বিজলী ক্যাবলস’ এর পণ্য পরিবেশনের সঙ্গে সংশ্লিষ্ট পরিবেশকদের নিয়ে হবিগঞ্জের দ্য প্যালেস লাক্সারি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *