Home / আর্ন্তজাতিক / হজ পালন : সুশৃঙ্খল-নিরাপদ দূরত্বের নজরকাড়া ছবিতে বিস্ময়

হজ পালন : সুশৃঙ্খল-নিরাপদ দূরত্বের নজরকাড়া ছবিতে বিস্ময়

আন্তর্জাতিক ডেস্ক  :   ইসলামের পাঁচ স্তম্ভের মধ্যে অন্যতম হজ। ইসলাম ধর্মের লাখ লাখ অনুসারী এই ধর্মীয় বিধান পালনের উদ্দেশ্যে প্রতিবছর জড়ো জন সৌদিতে। প্রতি বছর ২০ লাখের অধিক মুসলিম অংশ নেন হজে। তবে মহামারি করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে এবার প্রেক্ষাপট ভিন্ন। প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ এড়াতে খুবই সীমিত পরিসরে পালন করা হচ্ছে হজ। এবার মাত্র এক হাজার নাগরিককে এই ধর্মীয় বিধান পালনের সুযোগ দিয়েছে সৌদি সরকার।

hajj

hajj

হজ পালনের জন্য সমবেত ধর্মপ্রাণ মুসলমানরা মঙ্গলবার সন্ধ্যার পরপরই পবিত্র মসজিদুল হারাম (কাবা শরিফ) থেকে প্রায় ৯ কিলোমিটার দূরে মিনায় পৌঁছান। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, সেলাইবিহীন দুই টুকরা সাদা কাপড় ও মুখে মাস্ক পরে এবং নির্দিষ্ট শারীরিক দূরত্ব বজায় রেখে সুশৃঙ্খলভাবে কাবা শরিফ তাওয়াফ করছেন হজযাত্রীরা। মাথায় রং-বেরঙের ছাতা। নির্দিষ্ট দূরত্বে চিহ্নিত রেখার ওপর দিয়ে তাওয়াফ করছেন তারা। অথচ অন্যান্য বছর প্রচণ্ড ভিড় থাকে এখানে। পবিত্র কাবা শরিফ স্পর্শ করার জন্য রীতিমতো যুদ্ধ করতে হয় হজযাত্রীদের।

hajj

hajj

বুধবার সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রিভেনটিভ হেলথের সহকারী উপমন্ত্রী ড. আব্দুল্লাহ আসিরি এবার হজ পালনের বিষয়ে বলেন, ‘হজযাত্রীরা যাতে করে স্বাস্থ্যবিধি মেনে পবিত্র হজ পালন করতে পারেন, সেজন্য আমরা সব ধরনের চেষ্টা করে যাচ্ছি। ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীসহ (পিপিই) সব ধরনের স্বাস্থ্যকর পণ্য তাদের বিনামূল্যে সরবরাহ করা হয়েছে।’

hajj

সিএনএনের আরেকটি ছবিতে দেখা যাচ্ছে, মাদুর পেতে নির্দিষ্ট দূরত্বে বসে ইবাদতে মশগুল হজযাত্রীরা।

hajj

এ বিষয়ে ড. আসিরি বলেন, ‘হজের এমন কিছু বিধি-বিধান পালনের বাধ্যবাধকতা রয়েছে যা আমরা চাইলেও তাদেরকে এক হওয়া থেকে পৃথক করতে পারি না। তাদেরকে এক জায়গায় হতে হয় (যেমন নামাজের সময়)। তাই আমরা জায়গাগুলো এমনভাবে প্রস্তুত করেছি যাতে করে হজযাত্রীরা নির্দিষ্ট দূরত্বে হজের বিধান পালন করতে পারেন এবং এসব জায়গায় পর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিও নিশ্চিত করা হয়েছে।’

দীর্ঘ ৯০ বছরের মধ্যে এবারই প্রথম সৌদি আরবের বাইরে থেকে হজযাত্রী আসা ছাড়া এত ছোট পরিসরে হজ পালিত হচ্ছে। তবে বিভিন্ন সময় যুদ্ধ-বিগ্রহ, বন্যা ও অন্যান্য কারণে ৪০ বারের মতো হজ বন্ধ ছিল।

Check Also

বাংলাদেশও পাবে করোনার টিকা, দাম হবে হাতের নাগালেই

আন্তর্জাতিক ডেস্ক  :   করোনা থেকে মুক্তি পেতে ভ্যাকসিনের দিকেই তাকিয়ে আছে পুরো বিশ্ব। এর মধ্যেই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *