Home / অর্থনীতি / লোকসানে স্ট্যান্ডার্ড ব্যাংক

লোকসানে স্ট্যান্ডার্ড ব্যাংক

অর্থনীতি ডেস্ক :  মহামারি করোনাভাইরাসের ধাক্কায় চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে পুঁজিবাজারে তালিকাভুক্ত স্ট্যান্ডার্ড ব্যাংক লোকসানের খাতায় নাম লিখিয়েছে।

বুধবার অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভা শেষে প্রকাশিত আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে এ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

সাধারণ ছুটির মধ্যে সীমিত আকারে ব্যাংক খোলা থাকলেও করোনার ছোবল থেকে রক্ষা পায়নি বেশিরভাগ প্রতিষ্ঠান। ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা নেমে আসায় এপ্রিল-জুন এই তিন মাসে বেশিরভাগ প্রতিষ্ঠানের মুনাফায় ধাক্কা লেগেছে। স্ট্যান্ডার্ড ব্যাংকও রয়েছে সেই তালিকায়। অবশ্য এই ব্যাংকটি গত বছরও লোকসান করে। তবে চলতি বছরে লোকসান বেড়ে গত বছরের তুলনায় ১০ গুণ হয়েছে।

কোম্পানিটির প্রকাশিত তথ্য অনুযায়ী, চলতি বছরের এপ্রিল-জুন প্রান্তিকে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩২ পয়সা। আগের বছরের একই সময়ে শেয়ারপ্রতি লোকসান হয় ৩ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে বড় লোকসান হওয়ার পরও ছয় মাসের হিসাবেও কোম্পানিটি মুনাফায় রয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ৬ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৯ পয়সা।

লোকসানের পাশাপাশি কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য আগের বছরের তুলনায় কমেছে। চলতি বছরের জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৭ টাকা ৭ পয়সা, যা ২০১৯ সালের ডিসেম্বর শেষে ছিল ১৭ টাকা ৮ পয়সা।

এদিকে অপারেটিং ক্যাশ ফ্লো’র তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো দাঁড়িয়েছে ঋণাত্মক ৩ টাকা ৭০ পয়সা। ২০১৯ সালের জানুয়ারি-জুন সময়ে শেয়ারপ্রতি অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ১০ টাকা ৪৩ পয়সা।

Check Also

ঈদের পর মসলার বাজারে মিশ্র প্রভাব

অর্থনীতি ডেস্ক :  চাহিদা বেড়ে যাওয়ার কারণে ঈদুল আজহা বা কোরবানির ঈদের আগে জিরা, এলাচ, দারুচিনি, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *