Breaking News
Home / খেলাধুলা / সরকারি সহায়তা পাবে আরও ৪ হাজারের বেশি ক্রীড়া ব্যক্তিত্ব

সরকারি সহায়তা পাবে আরও ৪ হাজারের বেশি ক্রীড়া ব্যক্তিত্ব

স্পোর্টস ডেস্ক  :    করোনাভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত এক হাজার ক্রীড়াবিদকে ১০ হাজার করে মোট ১ কোটি টাকা ইতোমধ্যে বিতরণ করেছে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। ক্ষতিগ্রস্ত ও অসহায় ক্রীড়াবিদদের হাতে অর্থের চেক তুলে দেয়ার সময় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি বলেছিলেন, ‘পুরো দেশের করোনায় ক্ষতিগ্রস্ত ক্রীড়াবিদ, ক্রীড়া সংগঠক, প্রশিক্ষক এবং ক্রীড়া সংশ্লিষ্টদের সহায়তার জন্য অর্থ মন্ত্রণালয় থেকে বরাদ্দ আনবো।’

ক্রীড়া প্রতিমন্ত্রীর প্রচেষ্টায় ‘করোনায় ক্ষতিগ্রস্তদের অনুদান’- এই খাতে সরকার ৩ কোটি টাকা বরাদ্দ দিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদকে। বরাদ্দ পাওয়ার পরই জাতীয় ক্রীড়া পরিষদ এই অর্থ প্রকৃত অসহায়দের মধ্যে কীভাবে বিতরণ করা হবে সে কার্যক্রম শুরু করেছে।

পূর্বের ১ কোটি টাকা এক হাজার ক্রীড়াবিদকে দেয়া হয়েছিল ফেডারেশনগুলোর তৈরি করা তালিকার ভিত্তিতে। সক্রিয়তার ভিত্তিতে তখন ৩৪টি ফেডারেশন থেকে এক হাজার জন ক্রীড়াবিদের তালিকা এনেছিল জাতীয় ক্রীড়া পরিষদ।

আগে বিতরণ করা এক কোটি টাকা কি প্রকৃত অসহায় ক্রীড়াবিদদের হাতে গেছে? নাকি কোনো নয়-ছয় হয়েছে? ইতোমধ্যে বেশ কয়েকটি ফেডারেশনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তাদের তালিকায় অসহায়দের পাশাপাশি স্বচ্ছলদের নামও আছে।

জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মো. মাসুদ করিম বলেছেন, ‘ফেডারেশনগুলোর দেয়া তালিকা অনুযায়ীই আমরা টাকা প্রদান করেছি। কোন অনিয়ম হলে সে দায়-দায়িত্ব সংশ্লিষ্ট ফেডারেশনের। তবে এখনও এমন কোন অভিযোগ আমাদের কাছে আসেনি। অভিযোগ পেলে সেটা খতিয়ে দেখব।’

এবারের বরাদ্দের পরিসরটা বড়। দেশের ৮ বিভাগ ও ৬৪ জেলা থেকেই করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করে অর্থ প্রদান করা হবে। আর সেটা কীভাবে করা হবে সেজন্য যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ক্রীড়া) আবদুল করিমকে আহ্বায়ক করে ‘আর্থিক অনুদান প্রদান সংক্রান্ত সুপারিশ প্রনয়ণ কমিটি’ গঠন করেছে জাতীয় ক্রীড়া পরিষদ।

সাত সদস্যের কমিটির সদস্য সচিব জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক (পরিকল্পনা, উন্নয়ন ও ক্রীড়া) মো. শাহ আলম সরদার। সদস্য হিসেবে আছেন- এডিসি শিক্ষা উন্নয়ন (ঢাকা), ক্রীড়া পরিদপ্তরের প্রতিনিধি, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) ফখরুদ্দিন হায়দার, বাংলাদেশ আওয়ামী লীগের ক্রীড়া সম্পাদক হারুনুর রশিদ ও বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক।

‘আমরা কমিটিকে এক সপ্তাহের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছি। ২৩ জুন এ কমিটি গঠন করা হয়েছে। পুরো দেশের প্রকৃত ক্ষতিগ্রস্ত ক্রীড়াবিদ, ক্রীড়া সংগঠক, প্রশিক্ষক এবং ক্রীড়া সংশ্লিষ্টদের বাছাই কীভাবে করা হবে সেটাই সুপারিশ করবে এই কমিটি। আমরা এখন কমিটির সুপারিশের অপেক্ষায় আছি। সুপারিশ পেলে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে’- বলেছেন জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মো. মাসুদ করিম।

একটি বিষয়ের সিদ্ধান্ত অবশ্য হয়েই আছে। করোনাভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্তদের ৭ হাজার টাকা করে প্রদান করা হবে। তাতে ৩ কোটি টাকা যতজনকে দেয়া যায় ততজনকেই বাছাই করা হবে। সে হিসেবে ৪ হাজার ২শ ৮৫ জনকে অর্থ সহায়তা দিতে পারবে জাতীয় ক্রীড়া পরিষদ। আগে দিয়েছে ১ হাজার জনকে। দেশব্যাপী গ্রাম পর্যায় থেকে প্রকৃত ক্ষতিগ্রস্তদের বাছাই করে ৪ হাজার ২শ ৮৫ জনকে অর্থ সহায়তা দিলে মোট ৫ হাজার ২শ ৮৫ জনকে সহায়তা দেয়া হবে সরকারের পক্ষ থেকে।

খেলাধুলা বন্ধ থাকায় ক্রীড়াঙ্গনের অনেকেই কর্মহীন হয়ে পড়েছে। খেলোয়াড়, সংগঠক, প্রশিক্ষক, রেফারি, আম্পায়ার, জাজসহ যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের জন্যই দুই দফায় ৪ কোটি টাকার ব্যবস্থা করেছেন দেশের খেলাধুলার অভিভাবক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। যিনি দেশে করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকে অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে ইতিমধ্যে ‘করোনাযোদ্ধা’ হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতিও পেয়েছেন।

Check Also

ব্রডকে বাদ দেয়া স্টোকসের সৌভাগ্য

স্পোর্টস ডেস্ক  :   নিজেদের ঘরের মাঠে সাউদাম্পটন টেস্টে ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরে গেছে ইংল্যান্ড ক্রিকেট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *