Breaking News
Home / আইন আদালত / ভার্চুয়াল পাস নয়, নিয়মিত আদালত চায় ঢাকা বার

ভার্চুয়াল পাস নয়, নিয়মিত আদালত চায় ঢাকা বার

ঢাকার ডাক ডেস্ক  :     আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির নিকট প্রস্তাবিত আদালত কর্তৃক তথ্য প্রযুক্তির ব্যবহার আইন ২০২০ জাতীয় সংসদে পাস না করার জন্য মতামত পাঠিয়েছেন ঢাকা আইনজীবী সমিতি (ঢাকা বার)। সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে আদালত খুলে দেয়া প্রয়োজন বলে মনে করছেন তারা।

রোববার (২৮ জুন) আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির চেয়ারম্যানের কাছে এ মতামত প্রেরণ করেন ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ইকবাল হোসেন ও সাধারণ সম্পাদক হোসেন আলী খান।

বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা আইনজীবী সমিতির দফতর সম্পাদক এইচ এম মাসুম।

মতামতে উল্লেখ করা হয়, ঢাকা আইনজীবী সমিতি এশিয়ার বৃহত্তম বার। যার বর্তমান সদস্য সংখ্যা ২৫ হাজারেরও বেশি। বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে ১১ মে থেকে ভার্চুয়াল আদালত চলমান রয়েছে। বর্তমানে ভার্চুয়াল আদালত চলমান থাকায় অধিকাংশ আইনজীবী ও বিচারপ্রার্থীদের মধ্যে চরম অসন্তোষ এবং চাপা ক্ষোপ বিরাজ করছে।

যেহেতু আইনজীবীরা শুধু আইন পেশার ওপর ভিত্তি করে তাদের জীবন নির্বাহ করে, সেহেতু অধিকাংশ আইনজীবী আর্থিক কষ্টে ভুগছেন। আইনজীবীদের প্রশিক্ষণবিহীন ভার্চুয়াল আদালত অধিকাংশ ক্ষেত্রে সফলতার মুখ দেখেছে না।

ঐতিহ্যবাহী বিচার ব্যবস্থা চলমান ভার্চুাল আদালতের কারণে ভেঙ্গে পড়েছে। তাই সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে আদালত খুলে দেয়া প্রয়োজন। এমতাবস্থায় প্রস্তাবিত আদালত কর্তৃক তথ্য প্রযুক্তি ব্যবহার আইন ২০২০ জাতীয় সংসদে পাশ না করার জন্য বিনীতভাবে অনুরোধ করছি।

Check Also

৩ দিনের রিমান্ডে ডা. সাবরিনা

ঢাকার ডাক ডেস্ক  :     করোনাভাইরাসের নমুনা পরীক্ষা না করেই রিপোর্ট ডেলিভারি দেয়ার অভিযোগে গ্রেফতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *