Breaking News
Home / অর্থনীতি / সাধারণ ছুটিতে পাবেন সঞ্চয়পত্রের সুদ-মেয়াদপূর্তির অর্থ

সাধারণ ছুটিতে পাবেন সঞ্চয়পত্রের সুদ-মেয়াদপূর্তির অর্থ

অর্থনীতি ডেস্ক :  সরকার ঘোষিত সাধারণ ছুটিতে (দ্বিতীয় দফায় বৃদ্ধি) সীমিত আকারে পূর্ণাঙ্গ ব্যাংকিং সেবা দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। অন্য সময়ের মতো গ্রাহক সব ধনের সেবাই পাবেন।

রোববার (৫ এপ্রিল) বাংলাদেশ একটি প্রজ্ঞাপন জারি করে সঞ্চয়পত্রের সুদ ও মেয়াদপূর্তি হওয়া সঞ্চয়পত্র নগদায়ন করতে সব তফসিলি ব্যাংককে নির্দেশনা দিয়েছে।

২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সীমিত আকারে ব্যাংক চালু রাখার নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। তখন আন্তঃব্যাংক চেক ক্লিয়ারিংসহ বেশ কয়েকটি সেবা বন্ধ রাখা হয়েছিল। পরবর্তী সময়ে আরও দুটি প্রজ্ঞাপন জারি করে ওই সেবাগুলো দেওয়ার নির্দেশ দেয় ব্যাংক। বন্ধ ছিল সঞ্চয়ত্রের সুদ স্থানান্তর ও মেয়াদ শেষে নগদায়ন। নতুন করে একটি প্রজ্ঞাপন জারি করে এই সেবা দু’টিও চালু করার নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

করোনা ভাইরাসের কারণে সরকার ঘোষিত সাধারণ ছুটির মেয়াদ বাড়ানো সঙ্গে ব্যাংকে লেনদনের সময়ও বাড়ানো হয়েছে। ৫ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত ব্যাংকগুলোতে লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

এই সময়ে গ্রাহকের প্রয়োজনে নগদ-চেকে জমা-উত্তোলনের পাশাপাশি ডিডি-পেঅর্ডার ইত্যাদি ইস্যু, ট্রোজারি চালান জমাসহ বাংলাদেশ ব্যাংক চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমস-ক্লিয়ারিংয়ের আওতাধীন লেনদেন সুবিধা নিশ্চিত করতে হবে।

দেশে করোনা ভাইরাস পরিস্থিতির কারণে সরকার ২৬ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে। এর আগে ঘোষিত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটির সময় ব্যাংক লেনদেনের সময় নির্ধারণ করা হয়েছিল সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। রোববার ছুটি ১৩ এপ্রিল পর্যন্ত বাড়ালো সরকার।

Check Also

৯ মাসে এক লাখ কোটি টাকা ছাড়িয়েছে বাণিজ্য ঘাটতি

অর্থনীতি ডেস্ক :  রফতানি আয়ের নিম্নগতির প্রভাবে বৈদেশিক বাণিজ্যে বড় ঘাটতিতে পড়েছে বাংলাদেশ। চলতি ২০১৯-২০ অর্থবছরের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *