Home / অর্থনীতি / করোনা : ডিজিটাল প্লাটফর্মে এজিএম-ইজিএম করার নির্দেশনা

করোনা : ডিজিটাল প্লাটফর্মে এজিএম-ইজিএম করার নির্দেশনা

অর্থনীতি ডেস্ক :  মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে করতে বলেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বিএসইসি। এতে স্বাক্ষর করেছেন কমিশনের চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন।

এজিএম ও ইজিএমের পাশাপাশি কোম্পানির বোর্ড মিটিং ও মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ এবং প্রচারণার আইনি শর্তও শিথিল করেছে নিয়ন্ত্রক সংস্থা।

এ নির্দেশনার বিষয়টি তালিকাভুক্ত সব কোম্পানিকে জানিয়ে দিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (সিএসই) নির্দেশ দেয়া হয়েছে।

নির্দেশনায় করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এজিএম ও ইজিএমের মতো জনসমাবেশকে নিরুৎসাহিত করা হয়েছে। এ জন্য সাময়িকভাবে ডিজিটাল প্লাটফর্ম ব্যবহার করে এজিএম ও ইজিএম আয়োজন করতে বলেছে বিএসইসি।

এর ফলে অন্য কোনো আইনে সমস্যা না থাকলে তালিকাভুক্ত যেকোনো কোম্পানি নির্দিষ্ট স্থানে শেয়ারহোল্ডারদের শারীরিক উপস্থিতির পরিবর্তে ডিজিটাল প্লাটফর্মে তাদেরকে সংযুক্ত করে এজিএম ও ইজিএম অনুষ্ঠান করতে পারবে।

তবে ডিজিটাল মাধ্যমে এজিএম ও ইজিএম আয়োজনের ক্ষেত্রে তাদের ভোটিং অধিকারসহ অন্যান্য আইনি অধিকার যাতে নিশ্চিত করা হয় সে দিকে নজর রাখতে বলা হয়েছে নির্দেশনায়।

একইসঙ্গে এজিএম ও ইজিএমের কার্যক্রমের সফট ও হার্ডকপি সংরক্ষণ করতে বলেছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

Check Also

করোনার মধ্যে জিএসপি ইস্যুতে সুখবর দিল ইইউ

অর্থনীতি ডেস্ক :  বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের এ মহামারির সময় সুখবর পেল বাংলাদেশের তৈরি পোশাক খাত। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *