Home / জাতীয় / মিয়ানমারের সঙ্গে উন্নয়ন সহযোগিতা স্থগিত করল জার্মানি

মিয়ানমারের সঙ্গে উন্নয়ন সহযোগিতা স্থগিত করল জার্মানি

ঢাকার ডাক ডেস্ক  :     নিজ দেশে নির্যাতনের মুখে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের রাখাইনে নিরাপদে ফিরিয়া না নেয়া পর্যন্ত মিয়ানমারের সঙ্গে উন্নয়ন সহযোগিতা স্থগিতের ঘোষণা দিয়েছে জার্মানি।

জার্মান অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়নবিষয়ক মন্ত্রী ড. গ্রেড মুলার এই ঘোষণা দেন বলে আজ বৃহস্পতিবার ঢাকার জার্মান দূতাবাস ফেসবুক পেইজে এক বার্তায় জানানো হয়।

জার্মান অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী ড. গ্রেড মুলার গতকাল বুধবার (২৬ ফেব্রুয়ারি) কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। সেখান থেকে ফিরে মুলার রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদে ফিরিয়ে না নেওয়া পর্যন্ত মিয়ানমারের সঙ্গে উন্নয়ন সহযোগিতা স্থগিত করার ঘোষণা দেন।

জার্মান অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রী গত মঙ্গলবার ঢাকা সফরে আসেন। এই সফরে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করেন।

দুই দিনের সফর শেষে মুলার গতকাল বুধবার ঢাকা ত্যাগ করেন।

মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের হত্যা-নির্যাতনের মুখে ২০১৮ সালের ২৫ আগস্ট থেকে পরবর্তী কয়েক মাসে অন্তত সাড়ে সাত লাখ রোহিঙ্গা নারী-পুরুষ, শিশু সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে থেকে আরও চার লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারে অবস্থান করছিল। সব মিলিয়ে ১২ লাখের মতো রোহিঙ্গা নাগরিকের বোঝা বইছে বাংলাদেশ।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার বেশ কয়েকবার বাংলাদেশের সঙ্গে ওয়াদা করলেও এখন পর্যন্ত একজনও ফিরিয়ে নেয়নি। নানা টালবাহানার পাশাপাশি রোহিঙ্গাদের নিয়ে মিথ্যাচারও করছে মিয়ানমার।

Check Also

চীন বাদে সব দেশে বিমান চলাচলে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল

ঢাকার ডাক ডেস্ক  :     দেশের বিমানবন্দরগুলো দিয়ে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ রুটের বিমান চলাচলে নিষেধাজ্ঞা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *