Breaking News
Home / অর্থনীতি / ঢাকায় যুক্তরাষ্ট্রের পণ্যের প্রদর্শনী

ঢাকায় যুক্তরাষ্ট্রের পণ্যের প্রদর্শনী

অর্থনীতি ডেস্ক :  যুক্তরাষ্ট্রের তৈরি বিভিন্ন পণ্য ও সেবা দেশের উদ্যোক্তা প্রতিষ্ঠান ও ক্রেতা-বিক্রেতাদের কাছে তুলে ধরতে ঢাকায় চলছে ২৭তম ‘ইউএস ট্রেড শো-২০২০’।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর সোনারগাঁও হোটেলে তিন দিনব্যাপী এ ট্রেড শো উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। আমেরিকান চেম্বার অব কমার্স (অ্যামচেম) এবং বাংলাদেশে মার্কিন দূতাবাস যৌথ উদ্যোগে এ মেলায় আয়োজন করেছে।

ইউএস ট্রেড শো দুদেশের অর্থনৈতিক সম্ভাবনা এবং সুযোগগুলোকে কাজে লাগিয়ে বিদ্যমান বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণে ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

দেশের তৈরি পোশাক, চামড়াসহ বেশ কিছু রফতানিমুখী পণ্যের প্রধান গন্তব্য এখন যুক্তরাষ্ট্র। অন্যদিকে পেপসিকো, কোকাকোলা, শেভরনের মতো বিখ্যাত আমেরিকান কোম্পানিগুলো দেশে ব্যবসা করছে। ইউএস ট্রেড শো দুদেশের অর্থনৈতিক সম্ভাবনা বিদ্যমান বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণে ভূমিকা রাখবে বলে মনে করছেন আয়োজকরা।

যুক্তরাষ্ট্রের তৈরি বিভিন্ন খাদ্যপণ্য নিয়ে ট্রেড শোতে অংশ নিয়েছে ইউএস ফুড মার্ট। প্রতিষ্ঠানটির ব্যবসা উন্নয়ন কর্মকর্তা সুরভী আক্তার বলেন, ‘আমারা যুক্তরাষ্ট্রের খাদ্য ও বেভারেজসহ বিভিন্ন পণ্য আমদানি করি। ইউএস থেকে আমদানিকৃত পণ্যগুলো এখানে ক্রেতা-দর্শনার্থীদের কাছে তুলে ধরছি পাশাপাশি বিক্রি করছি।’

তিনি জানান, বাজারে নকল পণ্যে সয়লাব। আমরা সরাসরি যুক্তরাষ্ট্র থেকে পণ্য আমদানি করি। এটি শতভাগ আসল পণ্য। ট্রেড শো ছাড়াও অনলাইন, ফেসবুকে অর্ডার করলে এসব পণ্য পৌঁছে দেয়া হয়। পাশাপাশি ঢাকার বনানীর নিজস্ব শোরুমে পণ্যগুলো বিক্রি করা হয়।

যুক্তরাষ্ট্রের ট্যাক্সট্রন কোম্পানির তৈরি বেল-এর হেলিকপ্টার বিক্রি করে ট্রান্সনিক কমিউনিকেশন। প্রতিষ্ঠানটির বিপণন কর্মকর্তা মামুনুল হাসান আকাশ বলেন, ‘ট্রান্সনিক কমিউনিকেশন হেলিকপ্টার বিক্রির পাশাপাশি হেলিকপ্টার মেরামতেরসহ বিভিন্ন যন্ত্রাংশ বিক্রি করছি।’

তিনি বলেন, ‘এখন আমাদের কাছে দুটি মডেল বেল-৪২৯ ও বেল-৪০৭জিএক্সআই হেলিকপ্টার রয়েছে। এর মধ্যে পাঁচজন যাত্রী বহনকারী বেল-৪২৯ এর দাম সাড়ে ৭ মিলিয়ন ডলার এবং বেল-৪০৭জিএক্সআই এর মূল্য ৫ মিলিয়ন ডলার। আগামী জুনে আরও একটি নতুন বেল ৫০৫ হেলিকপ্টার আসছে। যার মার্কেট মূল্য ২ মিলিয়ন ডলার।’

তিনি আরও বলেন, ‘দেশে দিন দিন হেলিকপ্টারের বাণিজ্যিক ব্যবহার বাড়ছে। পাশাপাশি বাড়ছে যাত্রী সংখ্যাও। এখন স্কয়ার এয়ার, সিকদার গ্রুপ, মেঘনা বেক্সিমকো, ইমপ্রেস অ্যাভিয়েশন, পিএইচপি গ্রুপসহ অনেকে বাণিজ্যিকভাবে হেলিকপ্টারের ব্যবসা করছে। এখন বাজারে এর চাহিদা রয়েছে। তাই ট্রেড শোর মাধ্যমে ক্রেতা প্রতিষ্ঠানগুলোর কাছে আমাদের পণ্য ও সেবার তথ্য তুলে ধরছি।’

ট্রেড শোর উদ্বোধনকালে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বর্তমানে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের ৫২তম বৃহৎ বাণিজ্যিক অংশীদার। ২০১৯ সালে মোট বাণিজ্যের পরিমাণ ৯ বিলিয়ন মার্কিন ডলারের বেশি ছিল উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বি-পাক্ষিক বাণিজ্যের পরিমাণ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে এবং বাণিজ্য ঘাটতি ধীরে ধীরে কমে আসছে।

অ্যামচেমের সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ বলেন, যুক্তরাষ্ট্রের মতো দেশ পাশে আছে বলেই আমরা টেকনোলজিতে এগিয়ে যাচ্ছি। ট্রেড শোতে অনেক প্রতিষ্ঠান নতুন নতুন টেকনোলজি ও আইডিয়া নিয়ে এসেছে। আমাদের দেশের কোম্পানি আরএফএল, তারা নতুন একটি প্লাস্টিক তৈরি করেছে যা হাইটেক এবং কম দামে বিক্রি করছে। হাইটেক পণ্য বাজারে আনতে হলে নতুন টেকনোলজির বিকল্প নেই।

গবেষণায় আমরা অনেক পিছিয়ে আছি মন্তব্য করে সৈয়দ এরশাদ বলেন, চীন কয়েক ধরনের পণ্য তৈরি করে। ওই সব পণ্য যুক্তরাষ্ট্র ইউরোপে রফতানি করে। এখন আমাদের ওইসব বাজারে ঢুকতে হলে জানতে হবে তাদের চাহিদা কী? কীভাবে যাব? এটি বের করতে হলে গবেষণা প্রয়োজন।

তিনি বলেন, করোনাভাইরাস বিশ্ববাসীকে জানিয়ে দিয়েছে, একক দেশের ওপর নির্ভশীল হলে চলবে না। তাই এখন থেকে আমাদের রফতানির বহুমুখীকরণের ওপর জোর দিতে হবে।

আয়োজকরা জানায় ট্রেড শোতে এবার ৪৬টি প্রতিষ্ঠান তাদের পণ্য ও সেবা প্রদর্শন করছে। শোর দ্বিতীয় দিনে ‘যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা’ ও ’যুক্তরাষ্ট্রে বাণিজ্য’ এবং তৃতীয় দিনে ইউএসএইডের কর্মকাণ্ড ও ‘যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ভিশন’ নিয়ে সেমিনার হবে।

তিন দিনব্যাপী এ ইউএস ট্রেড শো চলবে আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এই শো। প্রবেশ ফি ৩০ টাকা। তবে শিক্ষার্থীরা ইউনিফর্ম পরে অথবা পরিচয়পত্র দেখিয়ে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

Check Also

সাধারণ ছুটিতে পাবেন সঞ্চয়পত্রের সুদ-মেয়াদপূর্তির অর্থ

অর্থনীতি ডেস্ক :  সরকার ঘোষিত সাধারণ ছুটিতে (দ্বিতীয় দফায় বৃদ্ধি) সীমিত আকারে পূর্ণাঙ্গ ব্যাংকিং সেবা দেওয়ার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *