Home / জাতীয় / সমুদ্র কমিশন নয়, মেরিটাইম পলিসি প্রণয়নে কাজ চলছে

সমুদ্র কমিশন নয়, মেরিটাইম পলিসি প্রণয়নে কাজ চলছে

ঢাকার ডাক ডেস্ক  :     সমুদ্র কমিশন গঠনের কোনো পরিকল্পনা না থাকলেও দেশের সমুদ্রসীমার নিরাপত্তা ও সমুদ্র সম্পদ সুরক্ষা এবং বিশাল সমুদ্র এলাকায় অর্থনৈতিক ও বাণিজ্যিক কাজে প্রসারের লক্ষ্যে যুগোপযোগী খসড়া মেরিটাইম পলিসি প্রণয়নের কার্যক্রম চলমান।

রোববার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে রংপুর-১ আসনের সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের জবাবে সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত আইনমন্ত্রী আনিসুল হক সংসদকে এ কথা জানান।

তিনি জানান, সমুদ্র কমিশন গঠনের কোনো পরিকল্পনা আপাতত সরকারের নেই। তবে দেশের সমুদ্রসীমার নিরাপত্তা ও সমুদ্র সম্পদ সুরক্ষা এবং বিশাল সমুদ্র এলাকায় অর্থনৈতিক ও বাণিজ্যিক কাজে প্রসারের লক্ষ্যে যুগোপযোগী খসড়া মেরিটাইম পলিসি প্রণয়নের কার্যক্রম চলমান।

মন্ত্রী বলেন, ওই নীতিমালায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়/দফতরের সমন্বয়ে একটি জাতীয় মেরিটাইম ডিভিশন গঠনের প্রস্তাব রয়েছে। বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের সমুদ্রসীমা মীমাংসার পর ব্লু-ইকোনমির উৎকর্ষ এবং কর্মপরিধি ক্রমান্বয়ে বৃদ্ধি পাওয়ায় দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার সিসমিক সার্ভে, ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপন, মাতারবাড়ী কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণ ইত্যাদি কার্যক্রমের কুতুবদিয়া, চানুয়া মহেশখালী ও কক্সবাজার সংলগ্ন এলাকায় পরিচালিত হচ্ছে। ফলে ভবিষ্যতে ব্লু-ইকোনমিক এলাকাগুলোয় বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ডের অন্যতম হাব হিসেবে গড়ে উঠবে।

Check Also

টিসিবির পণ্য কিনছেন মধ্যবিত্তরা

ঢাকার ডাক ডেস্ক  :     বাজার মূল্যের চেয়ে তুলনামূলক কম দামে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *