Friday , February 28 2020
Home / ফটো গ্যালারি / শীতে শরীরে হলুদ ব্যবহারে যেসব গুরুত্বপূর্ণ উপকার পাবেন

শীতে শরীরে হলুদ ব্যবহারে যেসব গুরুত্বপূর্ণ উপকার পাবেন

ফাটা ঠোঁটের পরিচর্যাতেও হলুদ খুবই উপকারী। একটি পাত্রে ১ চামচ চিনি, ১ চামচ হলুদ আর ১ চামচ মধু মেশান। এবার মিশ্রণটি ঠোঁটে মেখে ৫ মিনিট রেখে তার পর ধুয়ে ফেলুন। এই পদ্ধতি নিয়মিত ব্যবহারে দ্রæত উপকার পাবেন।

হলদেটে দাঁত ঝকঝকে সাদা করতে হলুদ বেশ কার্যকরী একটি উপাদান। দাঁত ব্রাশ করার সময় পেস্টের সঙ্গে সামান্য হলুদ গুঁড়ো দিয়ে নিন। এইভাবে নিয়মিত দাঁত ব্রাশ করলে দাঁতের হলদেটেভাব কেটে যাবে।

তৈলাক্ত ত্বকের যত্ন নিতে হলুদের ব্যবহার করা যেতে পারে। একটি পাত্রে ২ চামচ চন্দনের গুঁড়ো, ২ চামচ লেবুর রস আর সামান্য হলুদের গুঁড়ো ভালো করে মেশান। এবার মিশ্রণটি মুখে মেখে অন্তত ১৫ থেকে ২০ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। এই ফেস প্যাক ত্বকের তৈলাক্তভাব দ্রত কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

মলিন ত্বকের সমস্যায় ও চোখের নিচের কালচেভাব দূর করতে হলুদ খুবই উপকারী। একটি পাত্রে ২ চামচ টক দই, ১ চামচ হলুদ গুঁড়ো, ১ চামচ ময়দা, ১ চামচ মধু ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি গোটা মুখে ভালো করে মেখে অন্তত ২০ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে হলুদের ব্যহহার ত্বকের মলিনতা ও চোখের নিচের কালচেভাব দূর করতে সাহায্য করবে।

মুখের বা ত্বকের কালচে দাগ দূর করতে হলুদ খুবই উপকারী। একটি পাত্রে এক কাপ দুধ নিয়ে তার মধ্যে ১ চামচ হলুদ গুঁড়ো ও ১ চামচ নুন মেশান। এবার মিশ্রণটি ত্বকের কালচে দাগের ওপর লাগিয়ে অন্তত ১৫ মিনিট রেখে দিন। তারপর মুখ ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

Check Also

যে বলিউড তারকাদের দক্ষিণী সিনেমার মাধ্যমে উত্তরণ ঘটেছিল

যেমন ধরুন, বলিউডের প্রথম সারির অভিনেত্রী প্রিয়ঙ্কা চোপড়া, দীপিকা পাডুকোন কিংবা ঐশ্বরিয়া রাই! অবাক হচ্ছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *