Home / লাইফস্টাইল / বিয়ে ঠিক হয়েও ভেঙে গেছে? নিজেকে সামলে নিন এভাবে

বিয়ে ঠিক হয়েও ভেঙে গেছে? নিজেকে সামলে নিন এভাবে

লাইফস্টাইল ডেস্ক  :      বিয়ে মানে সারাজীবনের জন্য নতুন একটি বাঁধনে জড়িয়ে যাওয়া। দুটি মানুষের একসঙ্গে পথচলার শুরু হয় এখান থেকে। কিন্তু এর আগে নানাজনের নানা মত, নানা কথা মেনে নিয়ে এগোতে হয়। বিশেষ করে সম্বন্ধ করে বিয়েতে দেখতে আসা থেকে শুরু করে কবুল বলা পর্যন্ত নানা সমস্যা, চড়াই-উৎড়াই পাড়ি দিতে হয় দুই পক্ষকেই। সেই চড়াই-উৎড়াই পাড়ি দিয়ে সবক্ষেত্রে যে সম্পর্ক তৈরি হয়, এমন নয়। কখনো কখনো কথা অনেকদূর এগিয়ে বিয়ের সম্বন্ধ ভেঙে যেতে পারে।

বিয়ে ঠিক হওয়ার পরেও তা ভেঙে গেলে দুই পক্ষের জন্যই কষ্টদায়ক। তবে এতে করে মানসিকভাবে বেশি ক্ষতিগ্রস্ত হয় মেয়েটি। স্বাভাবিকভাবেই মনখারাপ বা ডিপ্রেশনের শিকার হয়ে পড়ে সে। এরকম বিপর্যয় আসা অস্বাভাবিক নয়। তাই এরকম অবস্থায় করণীয় সম্পর্কে জেনে নিন-

মেনে নিন: আমাদের মন খারাপের উৎপত্তিই হলো মেনে নিতে না পারা থেকে। একদিকে যেমন আশাভঙ্গের কষ্ট থাকে, তেমনই তার সঙ্গে মিশে থাকে লজ্জা আর রাগ। কিন্তু বাস্তবতা মেনে নেয়া ছাড়া এক্ষেত্রে কোনো উপায় নেই। কারণ যত ব্যাপারটা মনের মধ্যে পুষে রাখবেন, তত অসুবিধা হবে। একথা সত্যি যে রাতারাতি এমন একটা ঘটনা ভুলে যাওয়া সম্ভব নয়। নিজেকে সময় দিন, খুব কাছের মানুষের সঙ্গে মনের কথা শেয়ার করলে মন হালকা হবে।

যত্ন নিন: মনে আঘাত লাগলে তা কাটিয়ে ওঠার একটা উপায় হলো নিজেকে ভালোবাসা। ছুটি নিয়ে কোথাও বেড়াতে চলে যান। শপিং করুন, বিউটি পার্লারে গিয়ে একটা মেকওভার করান, ভালো সিনেমা দেখুন, বই পড়ুন। যা যা করলে ভালো লাগছে, সেই সব কাজই করুন। ধীরে ধীরে মন ভেঙে যাওয়ার বিপর্যয় ঠিকই কাটিয়ে উঠতে পারবেন।

ইতিবাচক থাকুন: সারাক্ষণ ব্যাপারটা নিয়ে ভাববেন না, ইতিবাচক আলোয় নিজের জীবনটা দেখুন। নিজেকে বোঝান, একটা বিয়ে ভেঙে যাওয়া মানেই আপনার জীবনটা শেষ হয়ে যাচ্ছে না। জীবনের ভালো দিকগুলো নিয়ে ভাবুন, নিজের সাফল্যের কথা ভাবুন। দেখবেন ধীরে ধীরে মনের জোর ফিরে পাচ্ছেন।

Check Also

যেসব অভ্যাসের কারণে ঘুম আসে না

লাইফস্টাইল ডেস্ক  :      ঘুম নিয়ে কোনো না কোনো সমস্যায় ভুগছেন- এমন মানুষের সংখ্যা কম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *