Saturday , December 14 2019
Breaking News
Home / আইন আদালত / নিরাপন’র তদারকি কার্যক্রমে নিষেধাজ্ঞা আপিলেও বহাল

নিরাপন’র তদারকি কার্যক্রমে নিষেধাজ্ঞা আপিলেও বহাল

ঢাকার ডাক ডেস্ক  :     উত্তর আমেরিকাভিত্তিক তৈরি পোশাকের ক্রেতা জোট প্রতিষ্ঠান ‘নিরাপন’ এর কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমের ওপর হাইকোর্টের দেয়া ছয় মাসের অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আপিল বিভাগের এ আদেশের ফলে নিরাপনের কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমের ওপর হাইকোর্টের দেয়া ছয় মাসের নিষেধাজ্ঞা বহাল থাকছে বলে জানিয়েছেন রিট আবেদনকারী পক্ষের আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে নিরাপনের করা আবেদন খারিজ করে সোমবার (২ ডিসেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ নিরাপনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আহসানুল করিম। অন্যদিকে, ড্রাগনের পক্ষে ছিলেন আইনজীবী শেখ ফজলে নূর তাপস ও ইমতিয়াজ মইনুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

উত্তর আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্সের সদস্য প্রায় ৬০০ তৈরি পোশাক কারখানার কর্মপরিবেশ তদারক করতে গত এপ্রিলে নিরাপন নামের ওই প্রতিষ্ঠানের যাত্রা শুরু হয়। এটি মূলত বিদেশি ক্রেতা প্রতিষ্ঠান ও ব্র্যান্ডের একটি উদ্যোগ।

অ্যালায়েন্সের কার্যক্রম নিয়ে ২০১৭ সালে রিট করে ড্রাগন সোয়েটার লিমিটেড। এর ধারাবাহিকতায় নিরাপনের কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলে সম্পূরক আবেদন করে ড্রাগন। এই আবেদনের শুনানি নিয়ে গত ২২ অক্টোবর হাইকোর্ট রুল দিয়ে নিরাপনের কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দেন।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে নিরাপন আপিল আবেদন করে, যা আপিল বিভাগের চেম্বারজজ আদালত হয়ে আজ আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য ছিল।

আইনজীবী আহসানুল করিম সাংবিাদিকদের বলেন, হাইকোর্টে রুল শুনানি চলমান থাকার বিষয়টি বিবেচনায় নিয়ে আপিল বিভাগ নিরাপনের আবেদন খারিজ করেছেন। এখন হাইকোর্টে বিষয়টি চূড়ান্ত নিষ্পত্তি হবে।

রানাপ্লাজা ধসের পর বাংলাদেশের পোশাকশিল্পের কর্মপরিবেশ উন্নয়নে পাঁচ বছরের জন্য অ্যালায়েন্স গঠিত হয়। ক্রেতাদের এই জোটের অধীনে বৈদ্যুতিক, অগ্নি ও ভবনের কাঠামোগত ত্রুটি পরিদর্শনের পর সংস্কার কাজ করে ৬৫২ পোশাক কারখানা। কারখানাগুলোর সংস্কার কাজ শেষ হয় ৯৪ শতাংশ। গত ডিসেম্বরে অ্যালায়েন্স বাংলাদেশ থেকে তাদের কার্যক্রম গোটায়।

চলতি বছরের ২৯ এপ্রিল নিরাপনের যাত্রা শুরু হয়। সেদিন এক অনুষ্ঠানে নিরাপনের পক্ষ থেকে জানানো হয়, কারখানার নিরাপত্তা পর্যবেক্ষণ ও তদারকি করবে নিরাপন। নিরাপন মান নিয়ন্ত্রণ করবে। কারখানা পরিদর্শনে প্রাপ্ত ফলাফলও পর্যালোচনা করবে। ৬০ দিন অন্তর অন্তর কারখানার বিষয়ে প্রতিবেদন তৈরি করা হবে।

তৈরি পোশাক খাতের উত্তর আমেরিকার ক্রেতাজোট সংস্থা অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেফটি (অ্যালায়েন্স) নির্ধারিত সময়ে বাংলাদেশে প্রতিষ্ঠানটির কার্যক্রম গুটিয়ে নিলেও চলতি বছরের শুরুর দিকে নতুনরূপে কার্যক্রম শুরু করেছে। এই নতুন প্ল্যাটফর্মটি হলো ‘নিরাপন’।

Check Also

বিচারপতিরা যথেষ্ট বিবেচনা করে সিদ্ধান্ত নিয়েছেন : আইনমন্ত্রী

ঢাকার ডাক ডেস্ক  :     বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদনের বিষয়ে আপিল বিভাগের ছয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *