Home / মহানগর / গাজীপুরে ইট ভাটা ধ্বংস, ৪০ লাখ টাকা জরিমানা

গাজীপুরে ইট ভাটা ধ্বংস, ৪০ লাখ টাকা জরিমানা

গাজীপুর  প্রতিনিধি :    গাজীপুর মহানগরীর কোনাবাড়ি এলাকার বাঘিয়া, বাইমাইল নদীর পার ও রাজাবাড়ি এলাকার বেশ কয়েকটি ইট ভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। সোমবার সকাল থেকে বিকেল পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়। অভিযানে আটটি ইট ভাটা ভেঙে গুড়িয়ে দিয়ে ৪০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সালাম সরকার জানান, হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে বেশ কয়েকটি ইট ভাটা মালিক ভাটা চালু করে। এমন সংবাদের ভিত্তিতে ওই এলাকায় অভিযান পরিচালিত হয়। অভিযানে আরবিসি, বিএবি-১ বিএবি-২, বিএন্ডবি, বিএনবি, বিওএ, এমজেবি-১, এমজেবি-২ নামক ইট ভাটাগুলো ভেঙে পানি দিয়ে ভাটার আগুন নিভিয়ে দেয়া হয়েছে। এ সময় প্রত্যেক ইট ভাটা মালিককে পাঁচ লাখ টাকা করে জরিমানা করা করা হয়। এর মধ্যে পাঁচটি ইট ভাটা থেকে নগদ ২৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম জানান, মহামান্য হাইকোর্টের নিদের্শনা এবং পরিবেশ অধিদপ্তরের সার্বিক নির্দেশনা অনুসারে বায়ু দুষণ প্রতিরোধে গাজীপুর মহনগর এলাকায় অবৈধ ইট ভাটা ধ্বংস করা হয়েছে। যে সমস্ত ইট ভাটা মালিক উপস্থিত আছেন তাদের বিরুদ্ধে জরিমানা ধার্য করা হয়েছে। মূলত পরিবেশ ও ভাটা প্রস্তুত নিয়ন্ত্রণ আইন ২০১৩ সংশোধিত ২০১৯ এর ৮ এর ৩, ৫এর ২ও ৩ ধারায় অভিযোগ ধারণ করা হয়েছে। ইট ভাটাগুলো ভেঙে গুড়িয়ে দেয়া হয়েছে। পরিবেশ অধিদপ্তরের এ অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে র‍্যাব-১ পোড়াবাড়ি ক্যাম্পের কোম্পানি কমান্ডার আব্দুল্লাহ আল মামুন, গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুস সালাম সরকার, পরিদর্শক এস.কে মুজাহিদসহ জিএমপি পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

Check Also

গাজীপুরে ২৪ ঘণ্টায় ৯৩ জন করোনায় আক্রান্ত

গাজীপুর  প্রতিনিধি :   গাজীপুরে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *