Saturday , December 14 2019
Breaking News
Home / অর্থনীতি / রাত ৮টা পর্যন্ত রিটার্ন জমা দেয়া যাবে

রাত ৮টা পর্যন্ত রিটার্ন জমা দেয়া যাবে

অর্থনীতি ডেস্ক :   আজ রোববার রাত ৮টা পর্যন্ত আয়কর রিটার্ন জমা দিতে পারবেন করদাতারা। এ জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে সংশ্লিষ্ট সকল কর কমিশনারদের নির্দেশ দেয়া হয়েছে।

কর পরিবীক্ষণ ও সমন্বয়ের দ্বিতীয় সচিব সাইয়ীদ ফাহ্দ আল করিম সই করা এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়েছে, “অদ্য ১ ডিসেম্বর ’১৯ করদাতাদের রিটার্ন জমাদানের সুবিধার্থে রাত ৮টা পর্যন্ত আপনার ও আপনার অধিনস্ত সকল আয়কর অফিস খোলা রাখার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।”

নিয়ম অনুযায়ী আয়কর রিটার্নের শেষ সময় ৩০ নভেম্বর। তবে রিটার্ন জমা দেয়ার জন্য এবার ১ ডিসেম্বর পর্যন্ত সময় দেয়া হয়। ২৯ ও ৩০ নভেম্বর সরকারি ছুটির দিন হওয়ায় করদাতাদের সুবিধার জন্য এনবিআর এ সিদ্ধান্ত নেয়।

এ বিষয়ে আয়কর অধ্যাদেশে আছে, রিটার্ন জমা দেয়ার শেষ দিন সরকারি বা সাপ্তাহিক ছুটি থাকলে তার পরের দিন রিটার্ন জমা নেয়া হবে। এরই আলোকে রিটার্ন জমা দেয়ার সময় একদিন বাড়ানো হয়।

আয়কর অধ্যাদেশ অনুযায়ী, জরিমানা ছাড়া ১ ডিসেম্বরের পর আয়কর রিটার্ন জমা দেয়া যাবে না। তবে যদি কোনো করদাতা ৩০ নভেম্বরের মধ্যে উপ কর-কমিশনারের কাছে সময় বাড়ানোর আবেদন করে থাকেন তাহলে ওই সময় পর্যন্ত জরিমানা ছাড়া রিটার্ন জমা দিতে পারবেন।

Check Also

তিন শতাংশ সূচকের সঙ্গে লেনদেন কমল ৩২ শতাংশ

অর্থনীতি ডেস্ক :   বড় পতনের মধ্য দিয়ে আরও একটি সপ্তাহ পার করেছে শেয়ারবাজার। গত সপ্তাহের পাঁচ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *