Monday , November 18 2019
Home / জাতীয় / সদরঘাট থেকে ছেড়ে যাচ্ছে নৌযান

সদরঘাট থেকে ছেড়ে যাচ্ছে নৌযান

ঢাকার ডাক ডেস্ক  :     ঢাকার নদীবন্দর সদরঘাট টার্মিনাল থেকে সব ধরনের নৌযান চলাচল শুরু হয়েছে। আজ সকাল ৬টা থেকে নৌযান চলাচল স্বাভাবিক হয়।

ঢাকা নদীবন্দরের (সদরঘাট) যুগ্ম-পরিচালক (নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা) আলমগীর কবির বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ ঘূর্ণিঝড় বুলবুলের কারণে শুক্রবার সন্ধ্যা থেকে সদরঘাট টার্মিনালের সব ধরনের নৌযান চলাচল বন্ধ ছিল। আজ (সোমবার) সকাল ৬টা থেকে সব ধরনের নৌযান চলাচল শুরু হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর, সমুদ্রবন্দর এবং বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা এখন আর নেই। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত নামিয়ে ফেলতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ‘সতর্কতা সংকেত নেমে গেছে। নিম্নচাপ আকারে যেটার অবস্থান ছিল, এখন আর সেসব কিছুর অস্তিত্ব নেই। আবহাওয়া ভালো থাকবে।’

অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বাংলাদেশের দিকে ধেয়ে আসার সময় ৯ নভেম্বর থেকে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর এবং চট্টগ্রাম ৯ নম্বর মহাবিপৎসংকেত দেখাতে বলে আবহাওয়া অধিদফতর। বুলবুল প্রবল শক্তি নিয়ে পশ্চিমবঙ্গ ও দেশের উপকূলে আঘাত হানার পর গভীর নিম্নচাপে পরিণত হয় রোববার (১০ নভেম্বর)। এ দিনই একপর্যায়ে নিম্নচাপে পরিণত হয়। তবে রোববার সন্ধ্যা পরবর্তী আবহাওয়ার পূর্বাভাসে, মোংলা, পায়রা, চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়।

আজ সোমবার সকাল সাড়ে ৯টার দিকে সর্বশেষ আহওয়ার পরিস্থিতিতে সেটাও তুলে নেয়া হয়।

তবে আজ দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Check Also

আরব আমিরাতের আরও বড় বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর

ঢাকার ডাক ডেস্ক  :     প্রধানমন্ত্রী শেখ হাসিনা পারস্পরিক সুবিধার্থে আরব আমিরাতের আরও বড় আকারে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *