Friday , November 15 2019
Home / আইন আদালত / জুয়েলার্স সমিতির নির্বাচনে বাধা কাটল

জুয়েলার্স সমিতির নির্বাচনে বাধা কাটল

ঢাকার ডাক ডেস্ক  :     বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) ২০১৯-২০২১ সেশনের নির্বাচনের ওপর স্থগিতাদেশ দিয়ে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর ফলে নির্বাচন হতে আর কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

বর্তমান কমিটির নেতাদের আবেদনের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের সাত সদস্যের পূর্নাঙ্গ বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। তিনি জানান, হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন আপিল বিভাগ। ফলে এ নির্বাচন হতে আর কোনো বাধা নেই।

গত ৪ নভেম্বর এক আদেশে হাইকোর্ট আগামী ৮ নভেম্বর (শুক্রবার) অনুষ্ঠেয় বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) ২০১৯-২০২১ সেশনের নির্বাচনের ওপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেছিলেন।

ওইদিন আদালতে রিটকারীদের আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরী ও আইনজীবী ইমাম হাসান। অপরপক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, এ এম আমিন উদ্দিন ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

ওইদিন ইমাম হাসান জানান, এ নির্বাচনের জন্য ১২ সেপ্টেম্বর একটি প্রাথমিক তালিকা প্রকাশ করা হয়। যেখানে ১১৪ জনের বিষয়ে আপত্তি জানিয়ে ১৮ সেপ্টেম্বর নির্বাচনী বোর্ডের আবেদন করেন নির্বাচনের প্রার্থী বিপুল ঘোষ (শঙ্কর)। কিন্তু নির্বাচনী বোর্ড ২৯ সেপ্টেম্বর ওই ১১৪ জনকে রেখে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে। পরে তিনি এফবিসিসিআইয়ের আরবিট্রেশন ট্রাইব্যুনালে আবেদন করেন। এর মধ্যে তিনি হাইকোর্টে রিটও করেন। ৩০ অক্টোবর আরবিট্রেশন ট্রাইব্যুনাল আবেদন খারিজ করেন।

পরে বিপুল ঘোষ হাইকোর্টে একটি সম্পূরক আবেদন করেন। ওই আবেদনের শুনানি নিয়ে আদালত নির্বাচনের ওপর দুই মাসের স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন। রুলে এফবিসিসিআইয়ের আরবিট্রেশন ট্রাইব্যুনালের সিদ্ধান্ত কেন অবৈধ হবে না তা জানতে চাওয়া হয়। বাণিজ্য সচিবসহ ১২৯ জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে বলে জানান ইমাম হাসান। হাইকোর্টের স্থগিতাদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে বর্তমান কমিটি।

Check Also

দুদকে মামলা নেয়া ও তদন্ত করার এখতিয়ার চ্যালেঞ্জ করে রিট

ঢাকার ডাক ডেস্ক  :     যেকোনো দুর্নীতির বিষয়ে মামলা বা এফআইআর করার ক্ষেত্রে দুর্নীতি দমন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *