Wednesday , November 20 2019
Home / আর্ন্তজাতিক / আইএসের একজন জঙ্গিও পালাতে পারবে না : এরদোয়ান

আইএসের একজন জঙ্গিও পালাতে পারবে না : এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক :  জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) একজন যোদ্ধাও সিরিয়ার উত্তরাঞ্চল থেকে পালানোর সুযোগ পাবে না বলে হুশিয়ারি দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। মার্কিন প্রভাবশালী দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল মঙ্গলবার তুর্কি এই প্রেসিডেন্টের একটি নিবন্ধ প্রকাশ করেছে। এতে সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সামরিক অভিযান ঘিরে পশ্চিমা বিশ্বের ভয়ের জবাবে ওই হুশিয়ারি দিয়েছেন এরদোয়ান।

তুর্কি এই প্রেসিডেন্ট বলেছেন, আমরা নিশ্চিত করবো যে, ইসলামিক স্টেটের কোনো জঙ্গিই সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চল ছাড়তে পারবে না। কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্কের অভিযানে জিহাদিরা গণহারে পালাতে পারে; পশ্চিমা বিশ্বের দেশগুলোর এমন উদ্বেগ ভণ্ডামিপূর্ণ।

এরদোয়ান লিখেছেন, ‘আইএসের বিরুদ্ধে তুরস্কের লড়াইয়ে আজকে যারা নীতিবাক্য ছুড়ছে, তারাই ২০১৪ ও ২০১৫ সালে বিদেশি সন্ত্রাসী যোদ্ধাদের অনুপ্রবেশ ঠেকাতে ব্যর্থ হয়েছিল।’

সিরিয়ায় সামরিক অভিযান বন্ধের দাবি জানিয়ে সোমবার তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। ন্যাটোর সহযোগী এই দেশটি সিরিয়ায় বেসামরিক মানুষের জীবন ঝুঁকিতে ফেলেছে অভিযোগ করে ওয়াশিংটন। একই সঙ্গে চরমপন্থীদের সিরিয়া থেকে পালানোর সুযোগ দেয়ার আহ্বান জানিয়েছে।

তুরস্কের অভিযানের কারণে ডিটেনশন কেন্দ্রগুলোতে নিরাপত্তাব্যবস্থা রক্ষা করা কঠিন হয়ে পড়েছে বলে কুর্দি কর্তৃপক্ষ দাবি করেছে। তারা বলছে, রোববার আইন ইসসার একটি শিবির থেকে আইএসের পরিবারের কমপক্ষে ৮০০ সদস্য পালিয়ে গেছে। এছাড়া শুক্রবার একটি কারাগার ভেঙে আইএসের আরো পাঁচ জিহাদি বেরিয়ে গেছে।

সূত্র : এএফপি।

Check Also

এবার তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় ‘কালমেগি’

আন্তর্জাতিক ডেস্ক :      ফিলিপাইনে ধেয়ে যাচ্ছে সামুদ্রিক ঝড় ‘কালমেগি’। বিপদের সংকেত দিচ্ছে উত্তাল সমুদ্র। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *