Thursday , October 24 2019
Home / আর্ন্তজাতিক / সমুদ্রতল স্পর্শ করতে নতুন যান বানাচ্ছে ভারত

সমুদ্রতল স্পর্শ করতে নতুন যান বানাচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক :  একদিকে মহাকাশে মানুষ পাঠানোর প্রস্তুতি চলছে অন্যদিকে সমুদ্রের একেবারে গভীরে পৌঁছাতে বিশেষ যান তৈরি করছে ভারত। সেই যানে মানুষ ডুব দেবে সমুদ্রের একেবারে তলদেশে। দেখবে অতল সমুদ্রের তল।

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব ওসিয়ান টেকনোলজি (এনআইওটি) এই যান তৈরি করছে। আগামী পাঁচ বছরের মধ্যে এটি তৈরি করা হবে, যাতে খরচ পড়বে ৫০০ কোটি টাকা।

অত্যাধুনিক এই যানে চেপে সমুদ্রের তলায় ৬ কিলোমিটার পর্যন্ত যাওয়া যাবে। একটি যানে তিনজন পর্যন্ত যেতে পারবে। সমুদ্রে থাকা মূল্যবান খনিজের সন্ধানও করা যাবে। এই যান তৈরি হলে বিশ্বের মাত্র কয়েকটি দেশের মধ্যে একটি হবে ভারত, যারা যানে চেপে সমুদ্রের তলায় যাওয়ার ক্ষমতা রাখে। বর্তমানে চিন, রাশিয়া, আমেরিকা, ফ্রান্স ও জাপানের হাতে এই ক্ষমতা রয়েছে।

southeast

এনআইওটির পরিচালক জানান, ভারত সরকারের অনুমোদন পেলেই কাজ শুরু করবেন তারা। তার আগে তাদের ডিজাইন খতিয়ে দেখবেন ইসরো, ডিআরডিও ও আইআইটির গবেষকরা। একটি জাহাজ থেকে পানির তলায় ডুবে যাবে ওই যান। সেখানে ৮ থেকে ১০ ঘণ্টা থাকতে পারবে। একটি রোবোটিক হাত থাকবে যেটি সমুদ্রের তলদেশ থেকে বিভিন্ন স্যাম্পল নিয়ে আসতে পারবে। কাঁচ থেকে বাইরের দৃশ্য স্পষ্ট দেখা যাবে।

বড় আকারের যান তৈরির আগে ৫০০ মিটার গভীরে যাওয়ার জন্য বছর তিনেকের মধ্যেই একটি ক্ষুদ্র আকারের যান তৈরি করা হবে। এই যান টাইটানিয়াম দিয়ে তৈরি হবে।

Check Also

সিরিয়ায় তুর্কি অভিযানের বিরোধিতায় চীন

আন্তর্জাতিক ডেস্ক :  সিরিয়ায় তুরস্কের সামরিক অভিযানের তীব্র বিরোধিতা করেছে চীন। ফ্রান্স সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *