Friday , September 20 2019
Home / খেলাধুলা / টেস্টে যে রেকর্ডে অস্ট্রেলিয়ার পরই আফগানিস্তান

টেস্টে যে রেকর্ডে অস্ট্রেলিয়ার পরই আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক :  চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম নাকি বাংলাদেশের জন্য লাকি ভেন্যু। কিন্তু সেই লাকি ভেন্যুই বাংলাদেশকে দিলো সবচেয়ে বড় লজ্জা। টেস্ট ক্রিকেটে নবাগত আফগানিস্তানের কাছেই বৃষ্টি বিঘ্নিত ম্যাচে হারতে হলো ২২৪ রানের বিশাল ব্যবধানে। মাত্র তৃতীয় টেস্ট খেলা একটি দল বাংলাদেশকে নিয়ে পুরো ৫দিন যেখানে খেললো, তা রীতিমত অবিশ্বাস্য।

যত যাই হোক, চট্টগ্রামে সেরা দল হিসেবেই বাংলাদেশের বিপক্ষে টেস্ট জিতেছে আফগানিস্তান। একই সঙ্গে এমন একটি রেকর্ড তারা গড়ে ফেলেছে, যে রেকর্ডটি কেবল মাত্র রয়েছে অস্ট্রেলিয়ারই। আর কারো নয়।

১৮৭৭ সালে শুরু হয় টেস্ট ক্রিকেটের ইতিহাস। মেলবোর্নে ১৫ মার্চ প্রথম টেস্ট ম্যাচের টস অনুষ্ঠিত হয় অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মধ্যে। ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচে ৪৫ রানে জয় লাভ করে অস্ট্রেলিয়া। ২ ম্যাচের সিরিজে পরের ম্যাচে সফরকারী ইংল্যান্ডের কাছে অস্ট্রেলিয়া হেরে যায় ৪ উইকেটে।

দুই বছর পর আবারও অস্ট্রেলিয়া সফরে যায় ইংলিশ ক্রিকেটাররা। সেবারও মেলবোর্নে এক ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হয় দুই দেশ। জানুয়ারির ২ তারিখে শুরু হওয়া ম্যাচটি স্বাগতিক অস্ট্রেলিয়া জিতে নেয় ১০ উইকেটের বিশাল ব্যবধানে। অর্থ্যাৎ, প্রথম তিন ম্যাচের মধ্যে দুটিই জিতে নিলো অস্ট্রেলিয়ানরা।

Afg-1

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১৪১ বছর পর এসে ১২তম দল হিসেবে টেস্ট খেলা শুরু করে আফগানরা। নিজেদের প্রথম ম্যাচে ভারতের কাছে তারা হেরেছিল ইনিংস ও ২৬২ রানের বিশাল ব্যবধানে। কিন্তু পরের দুই টেস্ট তারা জিতে গেলো আয়ারল্যান্ড এবং বাংলাদেশের বিপক্ষে।

ভারতের দেরাদুনে চলতি বছরেরই মার্চে আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে আফগানরা। নিজেদের তৃতীয় টেস্ট ম্যাচ খেলার জন্য এবার আফগানরা এলো বাংলাদেশে। চট্টগ্রামে এই ম্যাচের ৫ দিনে বৃষ্টির কারণে প্রায় ১১০ ওভার খেলা হতে পারেনি। তবুও বাংলাদেশকে তারা হারিয়েছে ২২৪ রানের ব্যবধানে।

একটা ক্ষেত্রে অস্ট্রেলিয়ার চেয়েও এগিয়ে আফগানরা। অস্ট্রেলিয়া ৩ ম্যাচের মধ্যে যে দুটি জিতেছে- সবই ঘরের মাঠে। প্রতিপক্ষও একটি, ইংল্যান্ড। আফগানিস্তান ঘরের মাঠে খেলারই সুযোগ পায় না। দুটিই জিতেছে তারা অপরের মাঠে। ভারতের দেরাদুনকে তাদের ঘরের মাঠ ধরা হলেও বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি তো তাদের জন্য অ্যাওয়ে ম্যাচ। তাও জিতেছে ভিন্ন ভিন্ন দুই দলের বিপক্ষে।

টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে এখনও পর্যন্ত জয়হীন রয়েছে আয়ারল্যান্ড। ৩ টেস্ট খেলে এখনও তারা কোনোটিতেই জিততে পারেনি। অন্যদিকে প্রথম দুই টেস্ট জিততে অস্ট্রেলিয়া, আফগানিস্তান ছাড়া বাকি দেশগুলোর মধ্যে সবার শেষে রয়েছে বাংলাদেশ। নিজেদের ইতিহাসে প্রথম দুই টেস্ট জিততে বাংলাদেশকে খেলতে হয়েছে মোট ৬০টি টেস্ট ম্যাচ। বাংলাদেশের চেয়ে একটু এগিয়ে থাকলেও নিউজিল্যান্ডের লেগেছে ৫৫টি ম্যাচ।

প্রথম দুই টেস্ট জিততে উপমহাদেশের দলগুলোর যে কয়টি ম্যাচ লেগেছে

৩ : আফগানিস্তান
৯ : পাকিস্তান
২০ : শ্রীলঙ্কা
৩০ : ভারত
৬০ : বাংলাদেশ

উপমহাদেশের বাইরের দেশগুলোর লেগেছে

৩ : অস্ট্রেলিয়া
৪ : ইংল্যান্ড
১২ : ওয়েস্ট ইন্ডিজ
১৩ : দক্ষিণ আফ্রিকা
৩১ : জিম্বাবুয়ে
৫৫ : নিউজিল্যান্ড

Check Also

এক বছর নিষিদ্ধ লঙ্কান স্পিনার

স্পোর্টস ডেস্ক :  আন্তর্জাতিক ক্রিকেটে সময়টা তার দুর্দান্তই কাটছিল। এমন সময়ে দুঃসংবাদ শুনতে হলো আকিলা ধনঞ্জয়ার। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *