Friday , September 20 2019
Home / অর্থনীতি / বাংলাদেশে অ্যাসেম্বল হবে বিএমডব্লিউ-মার্সিডিজ, প্রস্তাব জার্মানির

বাংলাদেশে অ্যাসেম্বল হবে বিএমডব্লিউ-মার্সিডিজ, প্রস্তাব জার্মানির

অর্থনীতি ডেস্ক :   বিলাসবহুল বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জ গাড়ি বাংলাদেশে অ্যাসেম্বলের (সংযোজন) প্রস্তাব দিয়েছে জার্মানি। সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠক করে এমন প্রস্তাব দেন দেশটির একটি ব্যবসায়ী প্রতিনিধি দল। সভা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, তারা বিএমডব্লিউ অথবা মার্সিডিজ বাংলাদেশে অ্যাসেম্বল (সংযোজন) করতে চায়। থাইল্যান্ডে যেভাবে অ্যাসেম্বল করে, সেভাবে এখানে করবে। অর্থাৎ তারা বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জের কিছু পার্টস তৈরি করবে এবং কিছু পার্টস বিদেশ থেকে আসবে। পরে এটা এখানে অ্যাসেম্বল করবে।

BMW-Mercedes-02

‘জার্মানদের সঙ্গে আমাদের সম্পর্ক দীর্ঘদিনের’ উল্লেখ করে অর্থমন্ত্রী আরও বলেন, ‘তারা এ মুহূর্তে আমাদের প্রস্তাব দিচ্ছেন যে, তারা বড় আকারে আমাদের পাট শিল্পকে ব্যবহার করতে চান। পাট শিল্প ম্যানেজ করা আমাদের জন্য অত্যন্ত কঠিন ছিল। তাই এটা অত্যন্ত উত্তম প্রস্তাব। আমরা বলেছি, আপনারা আসেন এবং ব্যবসা করেন। আর মার্সিডিজের ভেতরে ব্যবহৃত অনেক কিছুই পাটের পণ্য। জার্মানির যত গাড়ি আছে, সব গাড়ির ভেতরে পাটের অনেক জিনিস আছে।’

জার্মানির বাজারে বাংলাদেশের পণ্যের অবাধ বাজার-সুবিধার (জিএসপি) বিষয়ে মন্ত্রী বলেন, আমরা তাদের বলেছি, বাংলাদেশের জিএসপি যেন বন্ধ হয়ে না যায়। তারা এ বিষয়ে সর্বতভাবে সাহায্য করবে বলে জানিয়েছে।

Check Also

সিলেটে ‘মিঠাই’ এর শোরুম চালু

অর্থনীতি ডেস্ক :   ঐতিহ্যবাহী সকল মিষ্টির সমাহার নিয়ে সিলেটে দুটি শোরুম চালু করেছে রিটেইল চেইনশপ ‘মিঠাই’। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *