Home / লাইফস্টাইল / এই গাছগুলো ঘরে রাখলে এসির দরকার হবে না

এই গাছগুলো ঘরে রাখলে এসির দরকার হবে না

লাইফস্টাইল ডেস্ক  :      গরমের তীব্রতা থেকে বাঁচতে এসি (এয়ারকন্ডিশনার) কেনেন অনেকেই। দিনশেষে প্রিয় ঘরটিতে যেন একটু প্রশান্তি মেলে, সেই আশায় একগাদা টাকা খরচ করে কিনে আনেন এসি। কিন্তু তাতে আপনার যতটা না উপকার মেলে, তার থেকে বেশি হয় ক্ষতি। সারাক্ষণ এসির ভেতরে থাকলে শরীরে নানা অসুবিধা দেখা দিতে পারে।

ধরুন এসিও কিনলেন না আবার বাড়িও ঠান্ডা থাকলো, তাহলে কেমন হবে? নাসার তথ্য মতে, পৃথিবীতে এমন কিছু গাছ রয়েছে যা ঘরের মধ্যে রাখলে ঘর ঠান্ডা থাকবে। অভাব হবে না অক্সিজেনেরও।

ac

অ্যালোভেরা: এতদিন শুধু ত্বকের যত্ন আর চুলের যত্নে অ্যালোভেরার ব্যবহার শুনে এসেছেন বুঝি? এই শীতল সবুজ উদ্ভিদটি আপনার ঘরও ঠান্ডা রাখবে। এই গাছ খুব সহজেই বৃদ্ধি পায়। বায়ু দূষণ রোধে অ্যালোভেরা বা ঘৃতকুমারী গাছ অদ্বিতীয়। বাতাস থেকে ক্ষতিকর পদার্থ শোষণ করার পাশাপাশি অক্সিজেন সরবরাহ করতেও এটি সাহায্য করে।

ac

স্পাইডার প্ল্যান্ট: এই গাছটি আপনি চিনে থাকবেন। স্বল্প আলো-বাতাসেই বেড়ে উঠতে পারে বলে গাছটি অনেকের কাছেই প্রিয়। তবে গাছটি কেবল সুন্দরই নয়, এর অনেক গুণ রয়েছে। পরিশুদ্ধকারক গাছ হিসেবে নাসার তালিকায়ও এর নাম আছে। ঘরের বাতাসে বেনজিন, ফরম্যালডিহাইড, কার্বন মনোক্সাইড, জাইলিন প্রভৃতি দূষিত পদার্থ পরিশোধন করতে এই স্পাইডার প্ল্যান্টের জুড়ি নাই। নিশ্চিন্তে আপনার ঘরে লাগাতে পারেন এই স্পাইডার প্ল্যাট।

ac

ফিকাস: অন্যান্য গাছের বেঁচে থাকতে যতটা আলেঅ-বাতাসের প্রয়োজন হয়, ফিকাসের ততটা না হলেও দিব্যি চলে যায়। এই গাছটি ঘরে রাখার জন্য উপযুক্ত। কারণ ফিকাসের বাঁচতে খুব কম আলো ও তাপমাত্রার প্রয়োজন হয়। ফলে ঘরের মধ্যে সহজেই বাঁচে এই গাছ। বাতাসের টক্সিন শুষে নিতে পারে ফিকাস। ফলে এটি ঘরের মধ্যে বিশুদ্ধ বাতাস সরবরাহ করে।

ac

পিস লিলি: নামের মধ্যেই কেমন শান্তি শান্তি ভাব। আসলেই তাই। এটি ঘরে থাকলে আর প্রশান্তির অভাব হবে না। ঘরের যেকোনো জায়গায় বসানো যায় এই গাছটি। বাঁচার জন্য পানি, বাতাসেরও বেশি প্রয়োজন পড়ে না। ফলে সহজেই বেঁচে থাকে পিস লিলি। ঘরের মধ্যে থাকা বাতাস থেকে ক্ষতিকর উপাদান নষ্ট করে এই গাছ।

ac

স্নেক প্ল্যান্ট: নাম শুনে ভয় পাবেন না যেন। পরিচিত এই উদ্ভিদটি বেশ উপকারী। বিশেষ করে আপনার ঘর ঠান্ডা রাখতে। স্নেক প্ল্যান্ট সবচেয়ে বেশি উপকারে লাগবে রাতের বেলা। বাতাস থেকে কার্বন-ডাই-অক্সাইড শোষণ করে অক্সিজেন ছাড়ে এই গাছ। বলা হয়, বেডরুমের জন্য আদর্শ স্নেক প্ল্যান্ট। ভালো ঘুমের ক্ষেত্রে সাহায্য করে। আবার সহজে মরেও না স্নেক প্ল্যান্ট।

Check Also

যেসব কারণে ঘুমের মধ্যে মৃত্যু হতে পারে

লাইফস্টাইল ডেস্ক  :      মৃত্যুর দিনক্ষণ কি আগে থেকে বলে দেয়া যায়! মৃত্যু তার পরোয়ানা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *