Home / জাতীয় / ধামরাইয়ে হচ্ছে ৫০ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র

ধামরাইয়ে হচ্ছে ৫০ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র

ঢাকার ডাক ডেস্ক  :    ঢাকার ধামরাই উপজেলার বরাকৈর মৌজায় স্থাপন করা হচ্ছে ৫০ মেগাওয়াটের একটি সোলার বিদ্যুৎকেন্দ্র। যৌথভাবে এটি বাস্তবায়ন করবে বাংলাদেশের এসএস এগ্রো কমপ্লেক্স লিমিটেড ও জার্মানির দুটি প্রতিষ্ঠান। এতে ব্যয় ধরা হয়েছে এক হাজার ৩৯৪ কোটি ৪০ লাখ টাকা।

২০ বছর মেয়াদে এ কেন্দ্র থেকে প্রতি কিলোওয়াট ৮ দশমিক ৬০ টাকা দরে বিদ্যুৎ কিনবে সরকার। আজ (বুধবার) মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।

তিনি বলেন, ধামরাই উপজেলার বরাকৈর মৌজায় ৫০ মেগাওয়াট ক্ষমতার একটি সোলার বিদ্যুৎকেন্দ্র স্থাপনের ক্রয়প্রস্তাব অনুমোদিত হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে এক হাজার ৩৯৪ কোটি ৪০ লাখ টাকা। ২০ বছর মেয়াদে এ কেন্দ্র থেকে প্রতি কিলোওয়াট ৮ দশমিক ৬০ টাকা দরে বিদ্যুৎ কিনবে সরকার।

২০২১ সালের মধ্যে দেশে নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের লক্ষ্যমাত্রা পূরণে ভূমিকা রাখবে। সেই সঙ্গে নবায়নযোগ্য শক্তি উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি, বিদ্যুৎ উৎপাদনের জ্বালানি বহুমুখীকরণ এবং কার্বন নিঃসরণ কমানো সম্ভব হবে বলেও মনে করছে সরকার।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে প্রকল্পের প্রস্তাবনায় বলা হয়েছে, সরকার ২০২০ সালের মধ্যে মোট বিদ্যুতের ১০ শতাংশ অর্থাৎ দুই হাজার মেগাওয়াট নবায়নযোগ্য জ্বালানি থেকে উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করেছে।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি) সূত্র জানায়, চলমান সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় সরকার সোলার প্যানেলের মাধ্যমে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

এর মধ্যে ৩৪০ মেগাওয়াট বেসরকারিভাবে এবং ১৬০ মেগাওয়াট সরকারিভাবে উৎপাদনের পরিকল্পনা রয়েছে। প্রস্তাবিত এ প্রকল্পটি সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার লক্ষ্য ও উদ্দেশ্যের সঙ্গে সঙ্গতিপূর্ণ। প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে, ৫০ মেগাওয়াটের সোলার ফটোভেলিক পাওয়ার প্লান্ট নির্মাণ করা হবে। এছাড়া বিদ্যুৎ সঞ্চালন লাইন এবং প্রকল্প এলাকার চারপাশে প্রাচীর নির্মাণ করা হবে।

নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনের বিশেষ উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে সম্প্রতি বাগেরহাটের মোল্লাহাটে ১০০ মেগাওয়াটের একটি সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

Check Also

প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘সহায়ক কর্মচারীর’ পদনাম পরিবর্তন

ঢাকার ডাক ডেস্ক  :     প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘সহায়ক কর্মচারী’ পদনাম পরিবর্তন করে ‘অফিস সহায়ক’ রাখা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *