Home / অর্থনীতি / ডিএসইতে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

ডিএসইতে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

অর্থনীতি ডেস্ক :   সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সবকটি মূল্য সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক ও লেনদেন উভায় কমেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪১১ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ ও ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৩৫ ও ১ হাজার ৮৯৭ পয়েন্টে।

সূচক ও লেনদেন বাড়লেও এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। লেনদেন হওয়া ১২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন কোম্পানির শেয়ার। কোম্পানিটির ২১ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইস্টার্ন ইন্স্যুরেন্সের ১৩ কোটি ৩১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১১ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে জেএমআই সিরিঞ্জ।

এ ছাড়া বাজারটিতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- নূরানী ডাইং, সোনার বাংলা ইন্স্যুরেন্স, রূপালী লাইফ, গ্লোবাল ইন্স্যুরেন্স, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৬৫ পয়েন্টে। বাজারটিতে হাত বদল হওয়া ২৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৪টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। লেনদেন হয়েছে ৩৫ কোটি ৪৭ লাখ টাকা।

Check Also

শেখেরটেকে ‘ডেইলি শপিং’ এর শোরুম চালু

অর্থনীতি ডেস্ক :   নিত্য প্রয়োজনীয় গৃহস্থালি পণ্য সাশ্রয়ী মূল্যে সরবরাহ করতে রাজধানীর মোহাম্মদপুরের শেখেরটেকে একটি শোরুম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *