Home / বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি / চালকবিহীন গাড়ি আনছে হুয়াওয়ে

চালকবিহীন গাড়ি আনছে হুয়াওয়ে

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি :   নামকরা কয়েকটি গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ অংশীদারত্বে সেলফ ড্রাইভিং বা চালকবিহীন গাড়ির উন্নয়নে কাজ করছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। বলা হচ্ছে, স্বয়ংক্রিয় বুদ্ধিমত্তা প্রয়োগের অংশ হিসেবে কাজটি করছে হুয়াওয়ে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, বিশ্বের নামকরা গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান ভক্সওয়াগনের অডিকে স্বয়ংক্রিয় বুদ্ধিমত্তার সফটওয়ার সরবারহ করছে হুয়াওয়ে। এছাড়াও জাপানি টয়োটা ও চীনের জিএসির সঙ্গে যৌথ অংশীদারত্বে কাজ করছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

এদিকে চীনের বেইজিং নিউ অ্যানার্জি অটোমোবাইল এবং সানগান অটোমোবাইলের সঙ্গেও যৌথভাবে কাজ করছে হুয়াওয়ে। এমন খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

খবরে বলা হচ্ছে, হুয়াওয়ে ও এর অংশীদাররা সেলফ ড্রাইভিং কার নিয়ে এমনভাবে কাজ করছে, যাতে ২০২১ সালের মধ্যেই এটি বাজারে ছাড়া যায়। স্বয়ংক্রিয়ভাবে চালিত গাড়িটি ইউরোপ ও চীনের বাজারে পাওয়া যাবে বলে এতে জানানো হয়।

সেলফ ড্রাইভিং গাড়ির জন্য আদর্শমানের ক্ষেত্রে হুয়াওয়ে লেভেল চার অর্জন করেছে। যা এ ধরনের আদর্শমানের ক্ষেত্রে বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ।
সেলফ ড্রাইভিং কারের একটি ভিডিও ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে। যেখানে দেখা যায়, অডির একটি গাড়িতে একজন ড্রাইভার বসে আছেন। কিন্তু স্টিয়ারিং ও নিয়ন্ত্রণের যান্ত্রিক বিষয়গুলো চলছে কোনোরকম স্পর্শ ছাড়াই।

Check Also

‘অপপ্রচার বন্ধে প্রকল্প হাতে নিয়েছে সরকার’

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি :    সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে মিথ্যা ও বানোয়াট খবরের ছড়াছড়ি। এই মাধ্যম ছড়াচ্ছে গুজব। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *