Thursday , December 12 2019
Breaking News
Home / জাতীয় / দেশি-বিদেশি ষড়যন্ত্র মোকাবিলায় প্রস্তুত থাকুন

দেশি-বিদেশি ষড়যন্ত্র মোকাবিলায় প্রস্তুত থাকুন

ঢাকার ডাক ডেস্ক  :    দেশি ও আন্তর্জাতিক বিশ্বের যেকোনো প্রকার ষড়যন্ত্র মোকাবিলায় প্রস্তুত থাকতে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ) সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘অপরাধীদের নতুন প্রযুক্তিগত দক্ষতাকে মোকাবিলা করার জন্য এসএসএফ সদস্যদের আরও পারদর্শী হওয়া দরকার এবং সেইদিক থেকেও আমাদের যুগোপযোগী থাকতে হবে।’

শনিবার দুপুরে রাজধানীর তেজগাঁওয়ে এসএসএফ অফিসার্স মেস-এ এসএসএফ’র ৩৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি একথা বলেন।

pm-02.jpg

বিজ্ঞান ও প্রযুক্তির এই যুগে মানুষের জীবনে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, ‘নতুন নতুন প্রযুক্তির উদ্ভাবন হওয়ায় আমাদের জীবন-মানের উন্নয়ন ঘটছে, জীবনযাত্রাকে অগ্রগামী করছে, উন্নয়নের ধারাকে অগ্রগামী করছে পাশাপাশি নানা ধরনের ঝুঁকিরও সৃষ্টি করছে।’

এ সময় তিনি এসএসএফ সদস্যদের আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন হয়ে গড়ে উঠে এই প্রযুক্তিকে যারা মন্দ কাজে ব্যবহার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

সরকারপ্রধান বলেন, ‘এসএসএফকে আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন হতে হবে। এই বাহিনীতে নতুন নতুন প্রযুক্তির যেমন সন্নিবেশন ঘটাতে হবে সেইসঙ্গে প্রযুক্তির উৎকর্ষতায় অপরাধের পরিবর্তীত অবস্থা সম্পর্কেও তাদের প্রশিক্ষণ থাকতে হবে। আর সেইসঙ্গে যেকোনো অবস্থা মোকাবেলার সরঞ্জামাদিও দরকার।’

যখন যেটা প্রয়োজন সেটার আমরা ব্যবস্থা করছি। ক্ষেত্র বিশেষে নিয়মের ব্যত্যয় ঘটিয়েও তা করা হচ্ছে -যোগ করেন প্রধানমন্ত্রী।

প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, ‘যুগোপযোগী প্রশিক্ষণটা এজন্য সবসময় গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।’

pm-02.jpg

প্রধানমন্ত্রী এ সময় মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ, নিজস্ব পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলা, আন্তর্জাতিক বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলা করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণের প্রসঙ্গ উল্লেখ করে, দেশি ও আন্তর্জাতিক বিশ্বের যেকোনো প্রকার ষড়যন্ত্র মোকাবিলায় প্রস্তুত থাকার জন্যও অনুষ্ঠানে উপস্থিত এসএসএফ সদস্যদের প্রতি আহ্বান জানান।

সরকারপ্রধান বলেন, ‘আমাদের স্বাধীনতাবিরোধী শক্তি বা আন্তর্জাতিক ক্ষেত্রে যারা আমাদের সমর্থন দেয়নি তাদের চক্রান্ত, কুটিলতা, জটিলতা থাকবে। কিন্তু সেগুলো মোকাবিলায় আমাদের সবসময় প্রস্তুত থাকতে হবে। এজন্য প্রয়োজনীয় প্রস্তুতিও নিতে হবে এবং সবাই সচেতন থাকবে, সেটাই আমরা চাই।’

এসএসএফ’র মহাপরিচালক মেজর জেনারেল মো. মজিবুর রহমান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এবং এই বিশেষ নিরাপত্তা বাহিনীর বিভিন্ন কর্মকাণ্ড সবিস্তারে তুলে ধরেন।

মন্ত্রিপরিষদের সদস্যরা, প্রধানমন্ত্রীর উপদেষ্টারা, তিনবাহিনী প্রধান, মুখ্য সচিবসহ সংশ্লিষ্ট সচিবরা,পদস্থ সামরিক এবং বেসামরিক কর্মকর্তারা এবং এসএসএফ-এর সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Check Also

জলবায়ু পরিবর্তনের কারণে হুমকির মুখে বিশ্ব : অর্থমন্ত্রী

ঢাকার ডাক ডেস্ক  :     অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘প্রকৃতপক্ষে, বিশ্ব আজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *