Home / জাতীয় / দুই দেশ সফরে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি

দুই দেশ সফরে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি

ঢাকার ডাক ডেস্ক  :    মধ্য এশিয়ার দেশ তাজিকিস্তান ও উজবেকিস্তানে ৭ দিনের সরকারি সফরে সস্ত্রীক ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। আজ (বৃহস্পতিবার) বিকেলে চারটায় রাষ্ট্রপতি ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানান, ‘মধ্য এশিয়ার দু’টি দেশ সফরকালে আগামী ১৫ জুন রাষ্ট্রপতি তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে কনফারেন্স অন ইন্টারেকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজার্স ইন এশিয়ার (সিআইসিএ পঞ্চম সম্মেলনে যোগ দেবেন। এরপর আগামী ১৬ জুন সেখান থেকে উজবেকিস্তান যাবেন রাষ্ট্রপতি।

সম্মেলনে রাষ্ট্রপতি আবদুল হামিদ পঞ্চম সিআইসিএ শীর্ষ সম্মেলনে এ বিষয়ে বাংলাদেশের দৃঢ় অবস্থান পরিষ্কারভাবে তুলে ধরবেন।

সিআইসিএ’র ২৭টি সদস্য রাষ্ট্র হচ্ছে- বাংলাদেশ, চীন, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, ইরান, ইরাক, মিশর, কাতার, জর্ডান, আজারবাইজান, বাহরাইন, কম্বোডিয়া, শ্রীলঙ্কা, কোরিয়া প্রজাতন্ত্র, তুরস্ক, রাশিয়া, ফিলিস্তিন, কাজাখাস্তান, কিরগিজস্তান, মঙ্গোলিয়া, তাজিকিস্তান, থাইল্যান্ড, আরব আমিরাত, ভিয়েতনাম উজবেকিস্তান ও ইসরাইল।

এছাড়া ৮ পর্যবেক্ষক দেশ হচ্ছে- জাপান, মালয়েশিয়া, বেলারুশ, ইন্দোনেশিয়া, লাওস, ফিলিপাইন, ইউক্রেন এবং যুক্তরাষ্ট্র।

আয়োজকরা জানিয়েছেন আসন্ন পঞ্চম সিআইসিএ শীর্ষ সম্মেলনে ২০টি দেশ থেকে উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

তাজিকিস্তান ও উজবেকিস্তান সফর শেষে আগামী ১৯ জুন রাষ্ট্রপতির দেশে ফিরে আসার কথা রয়েছে।

Check Also

এতদিন কোথায় ছিলেন ওসি মোয়াজ্জেম?

ঢাকার ডাক ডেস্ক  :    ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় গ্রেফতারি পরোয়ানা জারির ২০ দিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *