Thursday , August 22 2019
Home / লাইফস্টাইল / চিকেন ফিঙ্গার তৈরির রেসিপি

চিকেন ফিঙ্গার তৈরির রেসিপি

লাইফস্টাইল ডেস্ক  :      ফিশ ফিঙ্গার তো খাওয়া হয়ই, চিকেন ফিঙ্গার তৈরি করেছেন কখনো? এটি তৈরি করা আরও সহজ। রেসিপি জানা থাকলে খুব সহজেই তৈরি করতে পারবেন মজার এই খাবারটি। চলুন জেনে নেয়া যাক-

উপকরণ :

রসুন বাটা ১চা চামচ
আদা বাটা ১ চা চামচ
লবণ স্বাদ অনুযায়ী
কালো গোলমরিচ গুঁড়া ১ চা চামচ
লেবুর রস ১ চা চামচ
তরল দুধ আধা কাপ
ডিমের সাদা অংশ ৩ টেবিল চামচ
কোটিং এর মিশ্রণ তৈরির জন্য
ময়দা আধা কাপ
কর্ণফ্লাওয়ার ১ চা চামচ
ব্রেডক্রাম্ব প্রয়োজনমতো
তেল ভাজার জন্য।

Chicken-2

প্রণালি :

প্রথমে মুরগির মাংস ফিঙ্গার বা আঙুলের মতো সরু এবং লম্বা করে কেটে নিতে হবে । বেশি সরু বা বেশি লম্বা হবে না , হাতের আঙ্গুলের সমান করে কেটে রাখতে হবে। এরপর মাংসের টুকরোগুলোকে আদা বাটা, রসুন বাটা, গোলমরিচ গুড়ো, লবণ, লেবুর রস, তরল দুধ ও ডিমের সাদা অংশ দিয়ে মাখিয়ে কমপক্ষে ১ ঘণ্টা নরমাল ফ্রিজে রেখে দিন।

এখন ময়দা, কর্ণফ্লাওয়ার ও ব্রেড ক্রাম্ব একসাথে ভালোভাবে মিশিয়ে পানি ছাড়া শুকনা মিশ্রণ তৈরি করে রাখুন। মাংসগুলো তেলে ভাজার আধা ঘণ্টা আগে ফ্রিজ থেকে বের করে রেখে দিন। এবার একটি কড়াই বা প্যানে মাংসগুলো ডুবো তেলে ভাজার জন্য পরিমাণমতো তেল গরম করে নিন। তেল গরম করার সময় চুলার আঁচ মাঝারি থাকবে। বেশি আচে গরম করলে মাংস তেলে দিলে পুড়ে কালো হয়ে যাবে। তেল গরম হলে চুলার আচ একটু কমিয়ে দিতে হবে। এতে মাংসের টুকরো গুলো সরু বলে পুরে যাবে না আর আস্তে আস্তে সেদ্ধ হবে।

এবার মাংসের টুকরাগুলো একটা একটা করে হাতে নিয়ে ময়দা ও ব্রেড ক্রাম্বের মিশ্রণে গড়িয়ে ভালোভাবে মাখিয়ে নিয়ে তেলে ছেড়ে দিতে হবে। একসাথে অনেকগুলো দিয়ে দিন তাহলে পুড়ে যাবে না। এভাবে ৪-৫ মিনিট ভেজে বাদামি হলেই ছাকনির সাহায্যে তেল থেকে ছেকে তুলে কিচেন টিস্যুর উপর রেখে অতিরিক্ত তেল ঝরার জন্য রেখে দিতে হবে। ব্যস, তৈরি হয়ে গেল মজার স্বাদের ক্রিস্পি চিকেন ফিঙ্গার ।

Check Also

নিজেই তৈরি করুন পছন্দের নেইল পলিশ

লাইফস্টাইল ডেস্ক  :      দাওয়াত কিংবা পার্টি মানেই একটু মনের মতো সাজগোজ। অথচ সাজতে গিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *