Home / জাতীয় / মৃদু তাপপ্রবাহেই এত্ত গরম

মৃদু তাপপ্রবাহেই এত্ত গরম

ঢাকার ডাক ডেস্ক  :    গরমে হাঁসফাঁস করছে রাজধানীসহ সারাদেশের মানুষ! সকালে সূর্যোদয়ের পর থেকে বিকেল গড়ানোর আগে পর্যন্ত ভীষণ গরম অনুভূত হচ্ছে। প্রখর রৌদ্রতাপের কবল থেকে নিজেকে বাঁচাতে অনেকেই ছাতা নিয়ে রাস্তায় চলাফেরা করছেন।

তবুও গরমে ঘেমে যাচ্ছেন। জীবন-জীবিকার তাগিদে নিম্নআয়ের মানুষগুলো গরমেও হাড়ভাঙ্গা পরিশ্রম করছেন। একটু অবসরে গাছতলার ছায়ায় বিশ্রাম নিচ্ছেন।

আবহাওয়া অধিদফতরের বিশেষজ্ঞদের মতে, তাপমাত্রা ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে মৃদু তাপপ্রবাহ, ৩৮-৪০ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি ধরনের তাপপ্রবাহ আর ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

আবহাওয়া বিশেষজ্ঞদের সংজ্ঞা অনুযায়ী, রাজধানীতে মৃদু তাপপ্রবাহ বইছে। আজ রাজধানীতে তাপমাত্রায় ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

hot-3

রাজধানীবাসী গরমে হাঁসফাঁস করছে কেন এমন প্রশ্নের জবাবে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, গ্রীষ্মকালে এমনিতেই গরম পড়ে। এটাই স্বাভাবিক। বর্তমানে বাতাস দক্ষিণ দিক থেকে প্রবাহিত হচ্ছে। ফলে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি হওয়ায় অধিক গরম অনুভূত হচ্ছে। নিচে যদি বাতাস নাও থাকে আর ঊর্ধ্ব আকাশে বাতাস যদি দক্ষিণ দিকে প্রবাহিত হয় তবুও গরম বেশি লাগে। ২৫-২৬ এপ্রিলের দিকে আরও বেশি তাপপ্রবাহ বয়ে যেতে পারে বলে জানান তিনি।

Hot-4

আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গা এবং ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল এবং চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়োহাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। আগামী ৭২ ঘণ্টায় তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।

Check Also

মোহাম্মদপুরে ভবন থেকে পড়ে যুবক নিহত

ঢাকার ডাক ডেস্ক  :     রাজধানীর মোহাম্মদপুরে নির্মাণাধীন একটি ভবনের তৃতীয়তলা থেকে পড়ে সাগর (৩০) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *