Wednesday , August 21 2019
Home / বিশেষ প্রতিবেদন / বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থায় পরিবর্তনের হাওয়া

বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থায় পরিবর্তনের হাওয়া

ঢাকার ডাক ডেস্ক   :    নতুন মন্ত্রিসভার বয়স আড়াই মাস হয়েছে। নতুন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা কাজ অনেকটাই বুঝে উঠেছেন। নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় নিজের মতো করে গুছিয়ে এগিয়ে যেতে চাইছেন তারা। এ কারণে পরিবর্তন আনা হচ্ছে বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীর দফতর এবং মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দফতর-সংস্থায়।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। এরপর ৭ জানুয়ারি শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করে নতুন সরকার গঠন করা হয়। এ সরকারে প্রধানমন্ত্রী ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী রয়েছেন। নতুন মন্ত্রিসভায় আগের বেশির ভাগ মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর ঠাঁই হয়নি।

চট্টগ্রাম সমুদ্রবন্দরের প্রাণিসম্পদ কোয়ারেনটাইন স্টেশনের এফডিআইএলে সংযুক্ত উপ-পরিচালক ডা. মো. জাকের উল্ল্যাকে চট্টগ্রামের আঞ্চলিক হাঁস-মুরগির খামারের উপ-পরিচালক, বরিশাল বিভাগীয় প্রাণিসম্পদ দফতরের উপ-পরিচালক (চলতি দায়িত্ব) মো. আবুল কাশেমকে সিলেটে, খুলনার উপ-পরিচালক কল্যাণ কুমার ফৌজদারকে রাজশাহীতে বদলি করা হয়েছে।

বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানার অধ্যক্ষ ডা. এস এম নজরুল ইসলামকে প্রাণিসম্পদ অধিদফতরের উপ-পরিচালক করে জাতীয় চিড়িয়াখানায় সংযুক্ত করা হয়। একটি প্রকল্পের প্রকল্প পরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. হাবিবুর রহমানকে রংপুর বিভাগীয় প্রাণিসম্পদ দফতরের উপ-পরিচালক, বরিশালের প্রাণীরোগ অনুসন্ধান গবেষণাগারের (এফডিআইএল) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রফিকুল ইসলামকে বরিশালের এফডিআইএলের উপ-পরিচালক, পিএসও ডা. তালিম উদ্দিন আহমেদকে প্রাণিসম্পদ অধিদফতরের উপ-পরিচালক (চলতি দায়িত্ব) করা হয়েছে।

মহাখালীর প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠানের ফাউল পক্স টিকা শাখার পিএসও ডা. মো. আব্দুর রেজ্জাককে ময়মনসিংহের উপ-পরিচালক, কাজী আলাউদ্দিন রোড কেন্দ্রীয় ভেটেরিনারি হাসপাতালের সিভিও (চিফ ভেটেরিনারি অফিসার) ডা. মো. ফরহাদ হোসেনকে চট্টগ্রামের উপ-পরিচালক, প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠানের পিএসও ডা. মো. হাছান ইমামকে প্রাণিসম্পদ অধিদফতরের উপ-পরিচালক (চলতি দায়িত্ব), যশোরের পিএসও মাসুদ আহমেদ খানকে খুলনার উপ-পরিচালক করা হয়। চট্টগ্রামের উপ-পরিচালক মো. আজহারুল ইসলামকে প্রাণিসম্পদ অধিদফতরে ফিরিয়ে আনা হয়।

কাজী আলাউদ্দিন রোডে কেন্দ্রীয় ভেটেরিনারি হাসপাতালের পিএসও আবুল হাসনাত মো. সাইফুল ইসলাম খানকে ঢাকা বিভাগীয় প্রাণিসম্পদ দফতরের উপ-পরিচালক, মাগুরার জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কানাই লাল স্বর্ণকারকে বরিশালের উপ-পরিচালক এবং প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠানের রাণীক্ষেত টিকা শাখার পিএসও ডা. মো. আবুল কালামকে কাজী আলাউদ্দিন রোডের প্রাণিসম্পদ ঔষধাগারের উপ-পরিচালক (স্টোর) হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

ঢাকা প্রধান কার্যালয়ের উপ-মহাপরিদর্শক মো. মাহফুজুর রহমান ভূঁইয়াকে রাজশাহী কার্যালয়ে বদলি করা হয়, রাজশাহী কার্যালয়ের উপ-মহাপরিদর্শক (চলতি দায়িত্ব) মো. কামরুল হাসানকে ঢাকা প্রধান কার্যালয়ে একই দায়িত্ব দিয়ে নিয়ে আসা হয়েছে।

মৌলভীবাজারের শ্রীমঙ্গল কার্যালয়ের উপ-মহাপরিদর্শক মো. ইউসুফ আলীকে গাজীপুর, ঢাকা কার্যালয়ের উপ-মহাপরিদর্শক (চলতি দায়িত্ব) মো. জাকির হোসেনকে মৌলভীবাজারের শ্রীমঙ্গল, নারায়ণগঞ্জের উপ-মহাপরিদর্শক মো. ইকবাল আহমেদকে যশোর, যশোরের উপ-মহাপরিদর্শক (চলতি দায়িত্ব) সৌমেন বড়ুয়াকে নারায়ণগঞ্জে বদলি করা হয়েছে।

গাজীপুরের উপ-মহাপরিদর্শক হিসেবে চলতি দায়িত্ব পালনকারী সহকারী মহাপরিদর্শক (সেফটি) শেখ আসাদুজ্জামানকে ঢাকা প্রধান কার্যালয়ের সহকারী মহাপরিদর্শক (সেফটি) করা হয়েছে।

ঢাকা প্রধান কার্যালয়ের সহকারী মহাপরিদর্শক (সাধারণ) এ কে এম সালাউদ্দিনকে রংপুর, ঢাকা প্রধান কার্যালয়ের সহকারী মহাপরিদর্শক (সেফটি) আহমেদ বেলালকে অতিরিক্ত দায়িত্বে উপ-মহাপরিদর্শক করা হয়েছে।

ঢাকা প্রধান কার্যালয়ে সহকারী মহাপরিদর্শক (সেফটি) দীন আমিন সরকারকে দিনাজপুর এবং দিনাজপুরের সহকারী মহাপরিদর্শক (সেফটি) আব্দুল মমিনকে ঢাকা প্রধান কার্যালয়ে বদলি করা হয়েছে।

অন্যদিকে গত ৩ মার্চ শিক্ষামন্ত্রী দীপু মনির দফতরের ১২ জন কর্মচারীকে একযোগে বদলি করা হয়। দীপু মনি নতুন মন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর শিক্ষা প্রশাসনে এটাই ছিল চোখে পড়ার মতো রদবদল। তবে এটা ছিল অভ্যন্তরীণ বদলি, মন্ত্রণালয়ের মধ্যেই তাদের অন্য ডেস্কে দেয়া হয়।

শিক্ষামন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মোহাম্মদ রুবায়েত হোসাইনকে অতিরিক্ত সচিব (উন্নয়ন), মন্ত্রীর একান্ত সচিবের ব্যক্তিগত কর্মকর্তা মো. মুছিবুল হাসানকে যুগ্ম-প্রধানের দফতরে, অতিরিক্ত সচিবের (উন্নয়ন) ব্যক্তিগত কর্মকর্তা মোহাম্মদ ফকর উদ্দিন তালুকদারকে মন্ত্রীর দফতরে, যুগ্ম-প্রধানের ব্যক্তিগত কর্মকর্তা মো. শাহ্ আলম সিরাজকে মন্ত্রীর একান্ত সচিবের দফতরে বদলি করা হয়।

এছাড়া শিক্ষামন্ত্রীর দফতরের অফিস সহায়ক সজীব চাকমাকে সমন্বয় শাখায়, মো. জলিলুর রহমানকে আইন-১ শাখায়, অফিস সহায়ক মো. আবু হানিফকে বেসরকারি মাধ্যমিক-১ শাখায়, অফিস সহায়ক মো. মোকতার হোসেনকে অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়-১) শাখায় এবং মন্ত্রীর দফতরের সংযুক্ত প্লেইন পেপার কপিয়ার মোহাম্মদ আলীকে সেবা শাখায় বদলি করা হয়েছে।

অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক মো. নাহিদুজ্জামানকে প্রশাসন ও সংস্থাপন শাখা থেকে মন্ত্রীর দফতরে, অফিস সহায়ক মো. আবু সায়েমকে অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়-১) শাখা থেকে মন্ত্রীর দফতরে, বেসরকারি মাধ্যমিক-১ শাখার অফিস সহায়ক শেখ মুক্তার মাহমুদকে মন্ত্রীর দফতরে, সমন্বয় শাখার কাজী আনিসুজ্জামান ও আইন-১ শাখার অফিস সহায়ক মো. নুরুজ্জামানকে মন্ত্রীর দফতরে আনা হয়েছে।

গত ১২ মার্চ পাটমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মো. আকরাম হোসেনকে অতিরিক্ত সচিবের (পরিকল্পনা) দফতরে বদলি করা হয়। যুগ্ম সচিবের (প্রশাসন) দফতরের প্রশাসনিক কর্মকর্তা মাহবুব আলমকে মন্ত্রীর দফতরে আনা হয়।

এর আগে মন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা মো. আব্দুস সাত্তারকে অতিরিক্ত সচিবের (পরিকল্পনা) দফতরে বদলি করা হয়।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, ভূমি মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা পরিবর্তন করা হয়েছে।

Check Also

ভোক্তা অধিকার অধিদফতরের পরিচালককে হাইকোর্টে তলব

ঢাকার ডাক ডেস্ক :  আদালতের নির্দেশের পর ভোক্তাদের অধিকার সংরক্ষণে হটলাইন স্থাপনের সিদ্ধান্ত নেয় জাতীয় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *