Home / অর্থনীতি / বড় পতনে শেয়ারবাজারে সপ্তাহ শুরু

বড় পতনে শেয়ারবাজারে সপ্তাহ শুরু

অর্থনীতি ডেস্ক :   সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় দরপতন হয়েছে। দুই বাজারেই সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি কমেছে সবকটি মূল্যসূচক। বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে রোববার শেয়ারবাজারের লেনদেন বন্ধ ছিল।

সোমবার লেনদেনের শুরু থেকেই নিম্নমুখী হয় পড়ে শেয়ারবাজারের সবকটি মূল্যসূচক। দুই-একটি বহুজাতিক কোম্পানি ছাড়া ব্যাংক, বীমা, আর্থিক খাতসহ সবকটি খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার কারণে এ নিম্নমুখী প্রবণতা দেখা যায়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বাজারের নেতিবাচক ধারাও বাড়তে থাকে।

প্রধান মূল্যসূচকের বড় পতন হলেও ডিএসইর বাছাই করা সূচক ডিএসই-৩০ তুলনামূলক কমেছে। অথচ এ খাতের ৩০টি কোম্পানির মধ্যে মাত্র ৭টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৩টির। তবে গ্রামীণফোন, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ ও ব্র্যাক ব্যাংকের মতো বড় বাজার মূলধনের প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। এতে সূচকটি আগের কার্যদিবসের তুলনায় ৫ পয়েন্ট কমে ২ হাজার ১৭ পয়েন্টে অবস্থান করছে।

মূল্যসূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের দিনে ডিএসইতে লেনদেনের পরিমাণ কমেছে শত কোটি টাকার ওপরে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৬ কোটি ৬৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫৮৫ কোটি টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১০৮ কোটি ৩৩ লাখ টাকা।

এ লেনদেন পতনের দিনে টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৩৮ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর পরেই রয়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকো। কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩২ কোটি ১৩ লাখ টাকার। ২১ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেনে এর পরেই রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

লেনদেনে এরপর রয়েছে- স্কয়ার ফার্মাসিউটিক্যাল, ডাচ-বাংলা ব্যাংক, সিঙ্গার বাংলাদেশ, মুন্নু সিরামিক, মেরিকো বাংলাদেশ, বাটা সু এবং লিগাসি ফুটওয়্যার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১২২ পয়েন্ট কমে ১০ হাজার ৩৯১ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৯ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩১টি প্রতিষ্ঠানের মধ্যে ২৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৯১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৪টির।

Check Also

পুঁজিবাজারে প্রকৌশল খাতের দাপট অব্যাহত

অর্থনীতি ডেস্ক :   লেনদেন খরার মাধ্যমে আরেকটি সপ্তাহ পার করেছে শেয়ারবাজার। তবে লেনদেন খরার মধ্যে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *