Saturday , January 19 2019
Home / জাতীয় / সংরক্ষিত নারী আসনের তফসিল ১৭ ফেব্রুয়ারি

সংরক্ষিত নারী আসনের তফসিল ১৭ ফেব্রুয়ারি

ঢাকার ডাক ডেস্ক   :    নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি নারী আসনের তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। সোমবার বিকেলে নির্বাচন ভবনে ৪২তম কমিশন বৈঠক শেষে এক প্রেস বিফ্রিংয়ে একথা বলেন তিনি।

সচিব বলেন, সংরক্ষিত নারী আসনের এমপিদের ভোটের জন্য রাজনৈতিক দলগুলোকে চিঠি দেয়া হবে। দলগুলো অন্য কোনো রাজনৈতিক দল না জোটের সঙ্গে নির্বাচন করবে- তা জানানোর জন্য বলা হবে। স্বতন্ত্র এমপিরা কীভাবে নির্বাচন করবেন তাও জানাতে বলা হবে। ৩০ জানুয়ারি মধ্যে অবহিত করবেন তারা -এককভাবে থাকবেন না জোটগতভাবে নির্বাচন করবেন।

জানা যায়, সংসদে আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে দল বা জোট সংরক্ষিত আসন বরাদ্দ পাবে। ৫০টি আসনের মধ্যে সংসদের সরাসরি নির্বাচনে প্রাপ্ত আসন অনুপাতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি ৪টি, ঐক্যফ্রন্ট ১টি এবং স্বতন্ত্র ও অন্যান্য দল মিলে ২টি আসন পাবে। তবে দল ও জোটগুলো সমঝোতার মাধ্যমে আসন সংখ্যা কমবেশি করতে পারবে।

সূত্র জানায়, জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন ২০০৪ অনুযায়ী, গেজেট প্রকাশের ৩০ কার্যদিবসের মধ্যে সংরক্ষিত আসনে নির্বাচনের জন্য কমিশন দল ও জোটওয়ারি তালিকা তৈরি করবে এবং ভোটার তালিকা ইসিতে টানিয়ে দেবে। এমপিরা এই নির্বাচনে ভোটার।

উল্লেখ্য, এসব আসনে ভোটের বিধান থাকলেও এদেশে এখনও কোনো ভোট হয়নি। কারণ দল বা জোটগুলো আনুপাতিক ভাবেই তাদের প্রার্থী দিয়েছে।

Check Also

আশরাফুন্নেছা মোশাররফের মৃত্যুতে শেখ হাসিনার শোক

ঢাকার ডাক ডেস্ক   :    বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাবেক সভাপতি, সাবেক জাতীয় সংসদ সদস্য, মুক্তিযোদ্ধা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *