Saturday , January 19 2019
Home / খেলাধুলা / শ্রীলঙ্কাকে জয়হীন রাখল নিউজিল্যান্ড

শ্রীলঙ্কাকে জয়হীন রাখল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক   :    দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে হারের পর ওয়ানডেতে নিউজিল্যান্ডের কাছে হোয়াইটওয়াশ হয় শ্রীলঙ্কা। নিউজিল্যান্ড থেকে জয় ছাড়াই ফিরতে হচ্ছে লঙ্কানদের । কারণ, একমাত্র টি-টোয়েন্টিতেও কিউইদের কাছে ৩৫ হারে হেরেছে তারা।

শুক্রবার অকল্যান্ডের ইডেন পার্কে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৭৯ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। জবাবে ১৬.৫ ওভারে ১৪৪ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

লঙ্কানদের পক্ষে সর্বোচ্চ ৪৪ রান করেন অলরাউন্ডার থিসারা পেরেরা। এছাড়া নিরোশান ডিকওয়েলা ১৮ আর কুশল পেরেরার ব্যাট থেকে আসে ২৩ রান। নিউজিল্যান্ডের পক্ষে সমান ৩টি করে উইকেট নেন লুকি ফার্গুসন আর ইশ সোধি। ১৭তম ওভারে লাহিরু কুমারা আর কাসুন রাজিথাকে তুলে নিয়ে লঙ্কান ইনিংসের ইতি টানেন সোধি।

১৩ ওভার পর্যন্ত ম্যাচটা তাদের হাতেই ছিল। যেই থিসারা আউট হয়ে গেলেন, ওমনি ধস নামল লঙ্কান শিবিরে। শেষ পাঁচ ব্যাটসম্যানের ব্যাট থেকে এসেছে মোটে ২৩ রান! তাদের মধ্যে কেউ বড় ইনিংস খেলতে পারলে হয়ত শেষ হাসিটা হাসতে পারত শ্রীলঙ্কা। কিন্তু কিউই লোয়ার অর্ডারের চেয়ে বিপরীতমুখী ছিল তাদের পারফরম্যান্স।

বলা ভালো, বোলাররাই জিতিয়েছে নিউজিল্যান্ডকে। আগে ব্যাট করতে নেমে ৫৫ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে তারা। প্রথম সারির চার ব্যাটসম্যানের মধ্যে কলিন মুনরো (১৬) কেবল ডাবল ফিগার ছুঁতে পেরেছেন। মার্টিন গাপটিল, টিম সেইফার্ট আর হেনরি নিকোলস- এই তিনজনের ব্যাট থেকে সম্মিলিতভাবে এসেছে মাত্র ৭ রান!

রস টেলরের ৩৭ বলে ৩৩ রানের ইনিংসটি ঠিক টি-টোয়েন্টি সুলভ ছিল না। তবে বিপদের মুখে দলের হাল ধরেন তিনি। তার ব্যাটে ভর করেই একশ’র কোটা পার হয় নিউজিল্যান্ড। এরপরই জ্বলে ওঠেন লেজের ব্যাটসম্যানরা। পেসার ডাগ ব্রেসওয়েল মাত্র ২৬ বলে ৪৪ রানের একটি ঝড়ো ইনিংস খেলেন।

অভিষিক্ত পেসার স্কট কুজেলিন তো ছিলেন আরও বিধ্বংসী মেজাজে। ১৫ বলে চার ছক্কা আর এক চারে ৩৫ রানে অপরাজিত থাকেন তিনি। এরপর বল হাতেও ব্রেসওয়েল আর কুজেলিন নিয়েছেন একটি করে উইকেট। দারুণ পারফরম্যান্সের সুবাদে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন ব্রেসওয়েল।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড: ২০ ওভারে ১৭৯/৭ (মুনরো ১৬, ব্রেসওয়েল ৪৪, কুজেলিন ৩৫*, সাউদি ১৩*; মালিঙ্গা ২/২৪, রাজিথা ৩/৪৪)
শ্রীলঙ্কা: ১৬.৫ ওভারে ১৪৪/১০ (কুশল পেরেরা ২৩, ডিকওয়েলা ১৮, থিসারা ৪৩; ফার্গুসন ৩/২১, সোধি ৩/৩০)
ফল: নিউজিল্যান্ড ৩৫ রানে জয়ী
ম্যাচসেরা: ডাগ ব্রেসওয়েল (নিউজিল্যান্ড)

Check Also

বিপিএল অনেকটাই আইপিএলের মতো : ডি ভিলিয়ার্স

স্পোর্টস ডেস্ক   :    প্রথমবারের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেট খেলতে গতকাল সকালে বাংলাদেশে পা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *