Home / আর্ন্তজাতিক / মিয়ানমারের দুই সাংবাদিকের আপিলের রায় খারিজ

মিয়ানমারের দুই সাংবাদিকের আপিলের রায় খারিজ

আন্তর্জাতিক   ডেস্ক :   রোহিঙ্গা নির্যাতনের চিত্র প্রকাশ করে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে দণ্ড পাওয়া সাংবাদিক ওয়া লোন (৩২) এবং কিয়াও সো ওয়ের (২৮) আপিল আবেদন খারিজ করে দিয়েছে মিয়ানমারের হাইকোর্ট। শুক্রবার এ আবেদন খারিজ করা হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
২০১৭ সালের ডিসেম্বরে ওয়া লোন এবং কিয়াও সো ওকে ডিসেম্বরে গ্রেপ্তার করা হয়। পরে তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়।  গত সেপ্টেম্বরে জজ আদালতে দুই সাংবাদিকের সাত বছর করে কারাদণ্ড দেয় নিম্ম আদালত।
শুক্রবার ইয়াঙ্গুন রিজিওনাল হাই কোর্টের  বিচারপতি অং নাইং তার রায়ে বলেছেন, আইন অনুযায়ী মূল রায় ভুল ছিল না এবং ওই রায় যৌক্তিক ছিল। তাই আদালত আপিল আবেদন খারিজের সিদ্ধান্ত নিয়েছে।
এই রায়ের বিরুদ্ধে দুই সাংবাদিকের আইনজীবীরা সুপ্রিম কোর্টে আপিল করতে পারবেন। তবে এর জন্য ছয় মাস অপেক্ষা করতে হবে।
রায়ের পর বার্তা সংস্থা রয়টার্সের প্রধান সম্পাদক স্টিফেন জে এডলার এক বিবৃতিতে বলেন, ‘ওয়া লোন ও কিয়াও সো ওর উপর যে নির্যাতন চালানো হচ্ছে আজকের রায় সেসব অন্যায়ের একটি। তাদের এখনও গরাদের পেছনে থাকার একটাই কারণ: যারা ক্ষমতায় আছে তারা সত্যের মুখ বন্ধ করতে চাইছেন।’

Check Also

ক্রিমিয়ায় পরমাণু অস্ত্রবাহী বিমান মোতায়েন করবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক :   রুমানিয়ায় মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের জবাবে ক্রিমিয়া প্রজাতন্ত্রে পরমাণু অস্ত্রবাহী বোমারু …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *