Home / আইন আদালত / জাহাঙ্গীরনগরের তিন বিভাগে প্রভাষক নিয়োগ ৬ মাস স্থগিত

জাহাঙ্গীরনগরের তিন বিভাগে প্রভাষক নিয়োগ ৬ মাস স্থগিত

ঢাকার ডাক ডেস্ক   :    জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তিন (প্রত্নতত্ত্ব , সরকার ও রাজনীতি এবং চারুকলা) বিভাগে প্রভাষক নিয়োগ কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। আদেশের বিষয়টি রিটকারীদের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান নিশ্চিত করেন।

একইসঙ্গে গত ৮ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত, প্রত্নতত্ত্ব বিভাগে ২টি, সরকার ও রাজনীতি বিভাগে ২টি এবং চারুকলা বিভাগে ১টি করে পদে প্রভাষক নিয়োগের সার্কুলার জারির কার্যক্রমও স্থগিত করেছেন আদালত।

আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এবং সরকার ও রাজনীতি বিভাগের চেয়ারম্যানকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

বুধবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান।

আইনজীবী বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার মাধ্যমে যোগ্যতা প্রমাণ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পরেও এবং অনার্স ও মাস্টার্স-এ ভালো রেজাল্ট থাকা সত্ত্বেও শুধুমাত্র এসএসসি ও এইচএসসি-তে উল্লেখিত পরিমাণ জিপিএ না থাকবার কারণে তারা প্রভাষক পদে আবেদনেরই সুযোগ পাননি। তাই সরকার ও রাজনীতি বিভাগের সাবেক ছাত্র যথাক্রমে গাজী ইব্রাহিম আল মামুন ও মো. শহিদুল ইসলাম ওই নিয়োগ বিজ্ঞপ্তিতে সংক্ষুব্ধ হয়ে রিট দায়ের করেন।

আইনজীবী শিহাব উদ্দিন খান জানান, ৮ নভেম্বরের নিয়োগ বিজ্ঞপ্তি কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। একই সঙ্গে প্রভাষক নিয়োগের বিজ্ঞপ্তি অনুযায়ী পরিচালিত সকল নিয়োগ কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করেছেন।

জহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ওই বিজ্ঞপ্তিতে এসএসসি ও এইচএসসি উভয় ক্ষেত্রে সনাতন পদ্ধতিতে প্রথম বিভাগ ও গ্রেডিং পদ্ধতিতে বিজ্ঞান ও বাণিজ্য শাখায় জিপিএ ৪.২৫ এবং মানবিক শাখায় জিপিএ ৪.০০ থাকতে হবে বলে উল্লেখ করা হয়।

কিন্তু শিক্ষা মন্ত্রণালয়ের ২ মার্চ ২০১০ তারিখের প্রজ্ঞাপনে জিপিএ ৩.০০ বা তদূর্ধ্ব-কে সনাতন পদ্ধতির প্রথম বিভাগ উল্লেখ করে সামঞ্জস্য বিধান করা হয়। অথচ ওই প্রজ্ঞাপন না মেনে উল্লেখিত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

Check Also

এবারের ঈদটি অনেক কঠিন : ড. মোমেন

  ঢাকার ডাক ডেস্ক  :     পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *