Home / আর্ন্তজাতিক / গাঁজা চাষে প্রচুর চাকরি, দক্ষ জনবল খুঁজছে কানাডা

গাঁজা চাষে প্রচুর চাকরি, দক্ষ জনবল খুঁজছে কানাডা

আন্তর্জাতিক   ডেস্ক :    ৯৫ বছর নিষিদ্ধ থাকার পর কয়েক মাস আগে আমোদপ্রমোদের জন্য গাঁজা খাওয়াকে বৈধ ঘোষণা করেছে কানাডা সরকার। এর পরপরই দেশটির বিভিন্ন জায়গায় গ্রিনহাউস তৈরি করে গাঁজা চাষের প্রবণতা বেড়েছে। কিন্তু চাষের জন্য উপযুক্ত কর্মী নেই। গাঁজা চাষের সম্প্রসারণ ঘটায় প্রচুর কর্মীর চাহিদা তৈরি হয়েছে দেশটিতে।

পাঁচ বছর ধরে কানাডায় গাঁজা চাষ জনপ্রিয় হয়েছে। বৈধ ঘোষণা করার পর থেকে সেই চাষে আরো গতি এসেছে। কিন্তু দক্ষ কর্মীর অভাবে কিছুটা হলেও ধাক্কা খাচ্ছে এই চাষ। পাশাপাশি গ্রিন হাউসের প্রচণ্ড গরম কর্মীদের টিকে থাকার পক্ষে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে।

যথেষ্ট কর্মী না থাকায় ওই কোম্পানি প্রায় ১৪ হাজার গাঁজা গাছ নষ্ট করতে বাধ্য হয়েছিল। কানাডার প্রত্যেক কোম্পানির সমস্যা প্রায় একই রকমের। এবং সেটা মূলত দক্ষ কর্মীর।

কানাডার লাইসেন্সপ্রাপ্ত গাঁজা চাষ করা কোম্পানিগুলো ২০১৭ সাল পর্যন্ত প্রায় আড়াই হাজার কর্মী নিয়োগ করেছিল। কানাডার বিএমও ক্যাপিটাল মার্কেটের পরিসংখ্যান অনুযায়ী, এ বছর অক্টোবরের মাঝামাঝি সময় পর্যন্ত প্রায় সাড়ে তিন হাজার কর্মীর দরকার ছিল।

দেশটির একটি ওষুধ প্রস্তুতকারক কোম্পানি বলছে, গাঁজা চাষ বৈধ হওয়ায় আগামী দিনে গাঁজা নিয়ে গবেষণা, নিষ্কাশন ও এ ধরনের দ্রব্য তৈরির জন্য প্রচুর লোক নিয়োগ করতে হবে। গাঁজা চাষ এবং সেই সম্পর্কিত শিল্পের বিস্তার আগামী এক বছরে প্রায় ১ লক্ষ ২৫ হাজার মানুষের চাকরির ব্যবস্থা করবে। আনন্দবাজার।

Check Also

নিউইয়র্কে নিষিদ্ধ হতে চলেছে রাস্তা পারাপারে মুঠোফোন ব্যবহার

আন্তর্জাতিক ডেস্ক   :     বর্তমান সময়ে স্থান-কাল-পাত্র বিবেচনা না করেই মুঠোফোনের স্ক্রিনে আমাদের চোখ আটকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *