Monday , December 17 2018
Home / আর্ন্তজাতিক / কাতারের আমিরকে সৌদি বাদশাহর আমন্ত্রণ, মেলেনি সাড়া

কাতারের আমিরকে সৌদি বাদশাহর আমন্ত্রণ, মেলেনি সাড়া

আন্তর্জাতিক   ডেস্ক :    উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) আসন্ন সম্মেলনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানিকে আমন্ত্রণ জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান। কাতারের সরকারি সংবাদ সংস্থার (কিউএনএ) এক প্রতিবেদনে আমিরকে সৌদি বাদশাহর এই আমন্ত্রণের খবর জানিয়ে বলা হয়েছে, আগামী ৯ ডিসেম্বর রিয়াদে জিসিসির সম্মেলন অনুষ্ঠিত হবে।

বিশ্বের শীর্ষ তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক থেকে কাতার বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার একদিন পর মঙ্গলবার সৌদি বাদশাহ জিসিসির সম্মেলনে দোহাকে আমন্ত্রণ জানাল। এক টুইটে কিউএনএ বলছে, সম্মেলনের জন্য সৌদি বাদশাহর আমন্ত্রণ পেয়েছেন কাতারের আমির।

২০১৭ সালের ৫ জুন সৌদি নেতৃত্বাধীন জিসিসির সদস্য সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও জিসিসির বাইরের দেশ মিসর কাতারের বিরুদ্ধে স্থল, আকাশ ও সমুদ্রপথে অবরোধ আরোপ করে। সৌদি নেতৃত্বাধীন এসব দেশ সেই সময় কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়ন ও মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা তৈরির অভিযোগ আনে। কিন্তু কাতার বরাবরই সব অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

গত বছর কুয়েতে জিসিসির সম্মেলন অনুষ্ঠিত হয়। তবে ওই সম্মেলনে সদস্য রাষ্ট্রের প্রধানরা অংশ নেননি। রাষ্ট্রের প্রধানদের পরিবর্তে মন্ত্রী অথবা উপ-প্রধানমন্ত্রীরা অংশ নেন।

কাতারের সঙ্গে সৌদি নেতৃত্বাধীন দেশগুলোর বিরোধ প্রশমনে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করে কুয়েত। জিসিসির ছয় সদস্য রাষ্ট্রই রিয়াদে আসন্ন সম্মেলনে অংশ নেবে বলে প্রত্যাশা করেছে কুয়েত।

সূত্র : আলজাজিরা।

Check Also

রেস্টুরেন্টে তরুণীর সঙ্গে সময় কাটানোর জেরে মন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক   ডেস্ক :    হংকং সফরে গিয়ে অনলাইন ডেটিং ওয়েবসাইটের মাধ্যমে এক তরুণীর সঙ্গে সাক্ষাতের জেরে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *