Monday , December 17 2018
Home / অর্থনীতি / জ্বালানি সাশ্রয়ী ৯টি বাইক

জ্বালানি সাশ্রয়ী ৯টি বাইক

অর্থনীতি ডেস্ক :    দুর্দান্ত গতি, রেট্রো স্টাইল, টর্ক, গিয়ার ছাড়াও একটি মোটরসাইকেল কেনার সময় যে বিষয়টি বিবেচনা করা খুবই জরুরি তা হল জ্বালানি খরচ। বাজারে অনেক ধরনের মোটর সাইকেল পাওয়া যায়। এর মধ্যে জ্বালানি সাশ্রয়ী কয়েকটি বাইক হচ্ছে-

হিরো স্প্লেনডার : ৯৭.২ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুলড ইঞ্জিনের দুর্দান্ত স্টাইলের মোটরবাইক হিরো স্প্লেনডার। নির্মাতা প্রতিষ্ঠানের দাবি এই বাইক প্রতি লিটার জ্বালানি তেলে ৯৩.২ কি.মি. পাড়ি দিতে সক্ষম।

বাজাজ ডিসকভার ১১০: জ্বালানি সাশ্রয়ী ১১০ সিসির এই বাইকটি প্রতি লিটারে ৭৬ কি.মি. চলতে সক্ষম।

ইয়ামাহা সালুতো আরএক্স : এটিও ১১০ সিসির একটি জ্বালানি সাশ্রয়ী মোটর সাকেল। সিঙ্গেল সিলিন্ডার, লো কার্ব ওয়েট ও এয়ার কুলড ইঞ্জিনের এই মোটর বাইক প্রতি লিটার অকটেনে ৮২ কি.মি. পাড়ি দিতে সক্ষম।

বাজাজ সিটি ১০০: এই বাইককে ‘মোস্ট ফুয়েল এফিসিয়েন্ট’ বলে দাবি করেছে ভারতীয় মোটর বাইক নির্মাতা প্রতিষ্ঠান বাজাজ অটোস। তাদের দাবি ৯৭.২ সিসির এই বাইক প্রতি লিটার পেট্রোলে ৮৯.১-৯৯.১ কি. মি. চলতে পারে।

টিভিএস ভিক্টর : সিঙ্গেল সিলিন্ডারের ১১০ সিসির এই বাইকের ইঞ্জিনে ভালভ ৩টি। ৯.৬ বিএইচপি, ৯.৪ এনএম পিক টর্কসহ আরও বেশ কিছু ফিচারের টিভিএস ভিক্টর প্রতি লিটারে ৭২ কি.মি. যেতে সক্ষম।

বাজাজ প্লাটিনা ১০০-ইএস : বাজাজের সবচেয়ে বিক্রিত মোটর বাইক প্লাটিনা। এয়ার কুলড ইঞ্জিন ও সিঙ্গেল সিলিন্ডারের ১০২ সিসির এই বাইক প্রতি লিটারে ৯৬.৯ কিলোমিটার যেতে সক্ষম।

হিরো স্প্লেনডার আইথ্রিএস : হিরো মটরসের দাবি প্রতি লিটারে ১০২.৫ কি. মি. চলতে পারে এই বাইক। ৯৭.২ সিসি, সিঙ্গল সিলিন্ডার, এয়ার কুলড ইঞ্জিন ও আইথ্রিএস প্রযুক্তির এই বাইক আক্ষরিক অর্থেই জ্বালানি সাশ্রয়কারী।

টিভিএস স্পোর্ট : এটি টিভিএসের সবচেয়ে বেশি বিক্রি হওয়া বাইক। প্রতি লিটারে ৯৫ কি. মি. পর্যন্ত যেতে সক্ষম বাইকটি। ৯৯.৭৭ সিসি, ক্রোম এলিমেন্ট, অ্যালয় হুইলস, ইলেকট্রিক স্টার্ট ইঞ্জিন রয়েছে এতে।

হিরো এইচএফ ডিলাক্স : ৯৭.২ সিসির এইচএফ ডিলাক্স ও এইচএফ ডন জ্বালানি সাশ্রয়ী বাইক হিসেবে পরিচিত। সিঙ্গেল সিলিন্ডারের এয়ার কুলড এ বাইক লিটারে ৮৮.৫ কি.মি. যেতে সক্ষম। সূত্র : আনন্দবাজার

Check Also

নির্বাচনের আগে লাইসেন্স পাচ্ছে ৩ ব্যাংক, সিদ্ধান্ত আজ

অর্থনীতি ডেস্ক :    অর্থনীতিবিদদের সমালোচনা এবং কেন্দ্রীয় ব্যাংকের আপত্তি সত্ত্বেও রাজনৈতিক বিবেচনায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *