Tuesday , November 20 2018
Home / মহানগর / মোবাইল অ্যাপে মাছের ডাক্তার

মোবাইল অ্যাপে মাছের ডাক্তার

কালীগঞ্জ (গাজীপুর)   প্রতিনিধি  :    তথ্য প্রযুক্তির ছোঁয়ায় মৎস্য সংশ্লিষ্ট সেবা আরও সহজতর ও গতিশীল করতে গাজীপুরের কালীগঞ্জ উপজেলা মৎস্য অফিসার মো. লতিফুর রহমান উদ্ভাবন করলেন মোবাইল অ্যাপ ‘Dr. Fish (মাছের ডাক্তার)’। আর এখানে মাছের ডাক্তার হিসেবে সেবা প্রদান করবেন অ্যাপটির উদ্ভাবক কালীগঞ্জ উপজেলা মৎস্য অফিসার মো. লতিফুর রহমান ও বাগেরহাটের মোল্লারহাট উপজেলার সিনিয়র মৎস্য অফিসার রাজকুমার বিশ্বাস।

জানা গেছে, মৎস্য সেবা পরামর্শ সহজিকরণের লক্ষ্যে মোবাইল অ্যাপ Dr. Fish তৈরি করা হয়েছে। এই অ্যাপটি ব্যবহারের মাধ্যমে রোগাক্রান্ত মাছ, পুকুরের রং ও অবস্থার ছবি পাঠিয়ে মৎস্য অফিসারের সঙ্গে অডিও অথবা ভিডিও কলের মাধ্যমে তাৎক্ষণিকভা সেবা পাওয়া যাবে।

উপজেলার নাগরী এলাকার মৎস্যচাষি নাদিম মাহমুদ জানান, তিনি যখন প্রথম মাছ চাষ শুরু করেন তখন বিভিন্ন সময় মাছ মারা যেত। কখন কী হয়েছে বা কেন মারা যেত তিনি তা বুঝতেন না। পরে মানুষের পরামর্শে উপজেলা মৎস্য অফিসে যোগাযোগ শুরু করেন। কিন্তু মৃত মাছ গাড়িতে করে নিতে গেলে পঁচে গন্ধ বের হত। ফলে গাড়ির অন্য যাত্রীরা বিরক্ত হতেন। এখন Dr. Fish মোবাইল অ্যাপটি ব্যবহারের মাধ্যমে সহজেই তিনি তার সমস্যা সমাধান করতে পারেন।

উপজেলার জাঙ্গালীয়া এলাকার আরেক মাছচাষি আল-আমিন জানান, অনেক সময় সমস্যা নিয়ে উপজেলা মৎস্য অফিসে গেলে দেখা যেত মৎস্য অফিসাররা নেই। কিন্তু এখন আর মৎস্য অফিসে যেতে হয় না। মোবাইলেই মাছের ডাক্তার পাওয়া যায়।

কালীগঞ্জ উপজেলা মৎস্য অফিসার ‘Dr. Fish’ এর উদ্ভাবক মো. লতিফুর রহমান বলেন, মাছচাষিরা অনেক সময় দূরবর্তী এলাকা থেকে যাতায়াত ভাড়ার কথা চিন্তা করে মৎস্য অফিসে সেবা নিতে আসতে চান না। আবার অনেক সময় মৃত মাছ মৎস্য অফিসে নিয়ে আসতে গিয়ে পঁচে যাওয়ায় রোগ শনাক্তকারী বৈশিষ্ট্য নষ্ট হয়ে যায়। মূলত সঠিক পরামর্শ প্রদানের ফলে যাতে মাছের মৃত্যু হ্রাস অর্থাৎ চাষির আর্থিক ক্ষতি হ্রাস পায় সে লক্ষ্যে Dr. Fish অ্যাপ উদ্ভাবন করা হয়েছে ।

তিনি আরো জানান, অ্যাপটি তৈরির ব্যাপারে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার খন্দকার মু. মুশফিকুর রহমান এবং প্রধানমন্ত্রীর দফতরের এটুআই প্রকল্প তাকে বিভিন্ন প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন।

উপজেলার নির্বাহী অফিসার খন্দকার মু. মুশফিকুর রহমান বলেন, মৎস্য সংশ্লিষ্ট সেবা সহজলভ্য করা, সেবার মানের উৎকর্ষতা বৃদ্ধি এবং তাৎক্ষণিক সেবা প্রাপ্তি নিশ্চিতকরণের ক্ষেত্রে মৎস্য কর্মকর্তার উদ্ভাবন Dr. Fish মোবাইল অ্যাপটি অনন্য মাত্রা ও গতি সঞ্চার করবে বলে আশা করা যায়।

Check Also

বিএনপি নেতা রফিকুল ইসলাম মিয়ার ৩ বছরের কারাদণ্ড

ঢাকার ডাক ডেস্ক   :    সম্পদের হিসাব বিবরণী দাখিল না করার অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *