Friday , December 14 2018
Home / জাতীয় / ভারতের উপকূল অতিক্রম করতে শুরু করেছে তিতলি

ভারতের উপকূল অতিক্রম করতে শুরু করেছে তিতলি

ঢাকার ডাক রিপোর্ট : ভারতের ওডিশা ও অন্ধ্র উপকূল অতিক্রম করতে শুরু করেছে ঘূর্ণিঝড় ‘তিতলি’। এর প্রভাবে সাগর উত্তাল এবং বাতাসের গতিবেগও প্রবল থাকবে।

বৃহস্পতিবার (১১ অক্টোবর) ভোর বেলা ভারতের উড়িষ্যা রাজ্যের গোপালপুর দিয়ে স্থলভাগে উঠতে শুরু করেছে বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসা তিতলি।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে সাগর উত্তাল থাকায় ক্ষয়-ক্ষতির আশঙ্কায় বাংলাদেশের চারটি সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত ও নদী বন্দরে ২ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর। পাশাপাশি সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ রাশেদুজ্জামান জানান, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসে গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার, যা দমকা বা ঝড়ো হাওয়ার আকারে ১৪০ কিলোমিটার পর্যন্ত  বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর উত্তাল থাকবে।

তিতলির প্রভাবে মঙ্গলবার রাত থেকেই বাংলাদেশের বিভিন্ন স্থানে ঝড়ো হাওয়া, বৃষ্টি হচ্ছে। রাজধানীর বিভিন্ন স্থানেও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে কমেছে তাপমাত্রা।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ঘূর্ণিঝড়ের প্রভাবে খুলনা, বরিশাল ও চট্টগ্রামের অধিকাংশ জায়গা, ঢাকা ও রাজশাহী বিভাগের অনেক জায়গায়, রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Check Also

১৬ ডিসেম্বর যেসব সড়কে যান চলাচল বন্ধ থাকবে

ঢাকার ডাক ডেস্ক   :    আগামী ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *