Home / মহানগর / তামাক খেয়ে বছরে মারা যায় দেড় লক্ষাধিক মানুষ

তামাক খেয়ে বছরে মারা যায় দেড় লক্ষাধিক মানুষ

গাজীপুর   প্রতিনিধি  :    তামাক, স্বাস্থ্য, অর্থনীতি এবং বাংলাদেশের নতুন প্রজন্মকে হুমকির মুখোমুখি করছে। বছরে ১ লাখ ৬১ হাজারের বেশি মানুষ তামাকজনিত রোগে আক্রান্ত হয়ে মারা যান।

রোববার দুপুরে গাজীপুর জেলা প্রশাসন চত্বরের গাজীপুর প্রেস ক্লাবে বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) গাজীপুরের আয়োজনে এক আলোচনা সভায় এসব তথ্য জানানো হয়।

সভায় বক্তব্য রাখেন- নাটাবের সাধারণ সম্পাদক সাংবাদিক বেলাল হোসেন, প্রকল্প সমন্বয়কারী মো. খলিল উল্লাহ, গাজীপুর প্রেস ক্লাবের সভাপতি খায়রুল ইসলাম, সাবেক সভাপতি মুজিবুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক মো. আমিনুল ইসলাম, সাংবাদিক ফজলুল হক মোড়ল, শাহ সামসুল হক রিপন ও আইনজীবী ওসমান গণি টিটু প্রমুখ।

টোবাকো এটলাস-২০১৬ এবং গ্যাটস রিপোর্ট বাংলাদেশ-২০১৭ এর প্রতিবেদনের তথ্য উপস্থাপন করে প্রকল্প সমন্বয়কারী মো. খলিল উল্লাহ বলেন, দেশের বর্তমানে প্রায় ৩৫.৩ শতাংশ কোনো না কোনোভাবে তামাক ব্যবহারের সঙ্গে জড়িত। নারীদের মধ্যে ২৫ দশমিক ০২ শতাংশ এবং পুরুষের মধ্যে ৪৬ শতাংশ তামাক ব্যবহার করেন। প্রায় ৪২ দশমিক ৭ শতাংশ মানুষ কর্মস্থলে পরোক্ষভাবে ধূমপানের শিকার হন। তামাক ব্যবহার বন্ধে বিভিন্ন মিডিয়াতে বিজ্ঞাপন, সিনেমা ও নাটকে ধূমপান করার বিষয়টি নিরুৎসাহিত করতে হবে। নাটাব তামাক ও তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণ তথা বন্ধে বিভিন্ন কর্মসূচি চালিয়ে যাচ্ছে। এ বিষয়ে নাটাব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সহযোগিতা কামনা করেন।

Check Also

ঢাবিতে অধিভুক্তিসহ ১০ দফা দাবিতে বিক্ষোভ

সাভার (ঢাকা)    প্রতিনিধি :    দেশের প্রচলিত স্বাস্থ্য আইন অনুযায়ী সাভারের গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *