Home / জাতীয় / বছরে ক্যান্সারে আক্রান্ত হয় তিন লাখের বেশি মানুষ

বছরে ক্যান্সারে আক্রান্ত হয় তিন লাখের বেশি মানুষ

ঢাকার ডাক ডেস্ক  :    স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জানিয়েছেন, দেশে প্রতিবছর প্রায় তিন লাখেরও বেশি মানুষ ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। ক্যান্সার আক্রান্ত এক লাখ রোগী মারা যাচ্ছেন প্রতিবছর। তামাক, দূষণ, অনিরাপদ খাদ্যাভ্যাসের কারণে এ ধরনের রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এ বিষয়ে জনসচেতনতা ও চিকিৎসাসেবার মান বাড়াতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণসহ বাস্তবায়ন করছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে সংসদ সদস্য এম. আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

নাসিম বলেন, ক্যান্সার বিকিৎসার পরিধি বৃদ্ধি, সহজলভ্য ও মানোন্নয়নে সরকার ইতোমধ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালকে ২০০৯ সালে ৫০ শয্যা হতে ১৫০ শয্যায় এবং ২০১৫ সালে ১৫০ শয্যা হতে ৩০০ শয্যায় উন্নীত করা হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালসহ অন্যান্য মেডিকেল কলেজ হাসপাতালের ক্যান্সার ইউনিটের শয্যাসংখ্যাও বৃদ্ধির ব্যবস্থা নেয়া হয়েছে।

ক্যান্সার চিকিৎসার ওষুধ উল্লেখযোগ্য পরিমাণে বিনামূল্যে রোগীদের দেয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, দরিদ্র রোগীদের জন্য সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে বিশেষ অনুদান দেয়া হচ্ছে। জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল এবং ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ক্যান্সার চিকিৎসার জন্য অত্যাধুনিক রেডিওশথেরাপি চিকিৎসার আধুনিক নতুন মেশিন ইতোমধ্যেই সংযোজন করা হয়েছে। বিভিন্ন হাসপাতালে নারীদের জরায়ুমুখ ক্যান্সার চিকিৎসার জন্য কয়েকটি ব্র্যাকিথেরাপি মেশিন স্থাপন করা হয়েছে।

Check Also

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ তিন মানব পাচারকারী নিহত

কক্সবাজার    প্রতিনিধি :    কক্সবাজারের টেকনাফে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ তিনজন নিহত হয়েছেন। পুলিশের দাবি নিহতরা মানবপাচার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *