Wednesday , November 21 2018
Home / জাতীয় / কিন্ডারগার্টেন শিক্ষার্থীদেরও বৃত্তি দেয়া হবে : চিফ হুইপ

কিন্ডারগার্টেন শিক্ষার্থীদেরও বৃত্তি দেয়া হবে : চিফ হুইপ

ঢাকার ডাক ডেস্ক  :  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের আদলে কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষার্থীদেরও বৃত্তি প্রদান করা হবে বলে জানিয়েছেন জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ।

বৃহস্পতিবার রাজধানীর মধ্য বাড্ডায় আরএফএল মেঘা অডিটরিয়ামে বাংলাদেশ কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের আয়োজিত ‘বৃত্তি প্রদান অনুষ্ঠান-২০১৮’ অনুষ্ঠানে প্রধান অতিথির ব্যক্তবে এ কথা জানান তিনি।

আ স ম ফিরোজ বলেন, বর্তমানে ছেলেদের চাইতে মেয়েরা মেধায় এগিয়ে রয়েছে। মেয়েদের এগিয়ে আনতে বর্তমান সরকারের নানামুখী উদ্যোগের কারণে মেয়েরা দক্ষতা-যোগ্যতা দিয়ে নিজেদের অবস্থান তৈরি করেছে। তাই বলে ছেলেদের পিছিয়ে পড়া যাবে না। মেয়েদের সঙ্গে পাল্লা দিয়ে ছেলেদেরও এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, অনেক অভিভাবকরা সন্তাদের প্রতি উদাসীন হয়ে পড়ছেন। নিজেদের সংস্কৃতি ভুলে ভিন্ন সংস্কৃতিকে গ্রহণ করায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বিদেশি নানা টিভি চ্যানেল প্রতি আসক্ত হওয়ায় এমন পরিস্থিতি সৃষ্টি হচ্ছে।

সন্তানদের প্রতি গুরুত্ব দিতে সকলকে অপসংস্কৃতি থেকে বেরিয়ে আসার আহ্বান জানান তিনি।

firoz-2

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশেষ বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক মুনাজ আহমেদ নূর, কবি আসাদ চৌধুরী, আরএফএলের নির্বাহী পরিচালক এ এস এম হাসান, বিসিএস গ্রুপের চেয়ারম্যান লায়ন এম কে বাসার, কিন্ডারগার্টেন এসোসিয়েশনের চেয়ারম্যান লায়ন এম এ রশিদ মিয়া।

আরএফএলের নির্বাহী পরিচালিক এ এস এম হাসান শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমরা যদি নিজেদের এগিয়ে নিতে চাও, তবে পড়ালেখার পাশাপাশি খেলাধুলায় মনোযোগী হতে হবে। একটা রেখে আরেকটার দিকে বেশি মনোযোগী হওয়া যাবে না।

অভিভাবদের উদ্দেশে তিনি বলেন, সন্তানরা যে দিকে আগ্রহ প্রকাশ করে তাদের সে বিষয়ে এগিয়ে যেতে উৎসাহ দেয়া উচিত, জোর করে ডাক্তার, ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন তাদের ওপর চাপিয়ে দিলে তাতে ভালো ফল আসবে না।

অধ্যাপক মোনাজ আহমেদ নূর বলেন, বর্তমানে পড়ালেখা মানে জিপিএ-৫ পাওয়ার প্রতিযোগিতা হয়ে পড়েছে। কেউ ফল খারাপ করলে ভালো ফলধারীদের শত্রু মনে করছে। এসব প্রতিযোগিতা থেকে বেরিয়ে আসতে হবে। ভালো নম্বর পাওয়া মানে ভালো মানুষ হওয়া নয়।

শিশু-কিশোরদের খেলার ছলে সহজ-সাবলীলভাবে শেখাতে শিক্ষকদের পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত দেশের সব জেলার কির্ন্ডারগার্টেন স্কুলের কেজি থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই পরীক্ষায় মেধাতালিকায় টেলেন্টপুল ও প্রথম গ্রেড পাওয়া ৩৩০ জন শিক্ষার্থীদের হাতে পুরস্কার হিসেবে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেয়া হয়। অনুষ্ঠানের দেশের বিভিন্ন জেলায় থেকে কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাববক ও আয়োজক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Check Also

স্ত্রী-সন্তানের নির্যাতনকারী জাতিকে কী দেবে?

ঢাকার ডাক ডেস্ক   :    যে ব্যক্তি তার স্ত্রী-সন্তানদের খোঁজ রাখেন না, অধিকার হরণ করেন, নির্যাতন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *