Home / জাতীয় / কমিশনার মাহবুব তালুকদারের নাম দিয়েছিল বিএনপি : বাণিজ্যমন্ত্রী

কমিশনার মাহবুব তালুকদারের নাম দিয়েছিল বিএনপি : বাণিজ্যমন্ত্রী

ঢাকার ডাক ডেস্ক :  নির্বাচন কমিশনারদের মধ্যে একটা বিষয় নিয়ে মতপার্থক্য থাকতেই পারে। এটা নির্বাচন কমিশনের অভ্যন্তরীণ বিষয় বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, সার্চ কমিটির মাধ্যমে এ ইসি গঠিত হয়েছে। এটি গঠনের সময় বিএনপিও নাম দিয়েছিল। মাহবুব তালুকদারের নাম দিয়েছিল বিএনপি। তবে সেটি বড় বিষয় নয়। আমি মনে করি নির্বাচন কমিশনাররা সবাই দক্ষ ও নিরপেক্ষ।

এর আগে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিরোধিতা করে কমিশনের বৈঠক ত্যাগ করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। নোট অব ডিসেন্ট দিয়ে তিনি বৈঠক থেকে বের হয়ে যান। বৃহস্পতিবার বেলা ১১টায় বৈঠক শুরুর পরই এ ঘটনা ঘটে।

ইভিএম ব্যবহারের আইনি বৈধতা দিতে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনের নিয়ে আলোচনা হচ্ছে আজ। বিদ্যমান আইন অনুযায়ী স্থানীয় সরকার নির্বাচনে ইভিএম ব্যবহারের বিধান থাকলেও সংসদ নির্বাচনে তা ব্যবহারের বিধান নেই। ফলে আরপিও সংশোধনের উদ্যোগ নেয় কমিশন। এ নিয়ে আগেও একাধিকবার বৈঠক হয়েছে।

ইভিএম বিতর্কের বিষয়ে তোফায়েল আহমেদ বলেন, কতটি আসনে ইভিএম ব্যবহার হবে এটা নির্বাচন কমিশনের ব্যাপার। তবে ইভিএম ব্যবহারের বিষয়টি এখন বিশ্ব স্বীকৃত। পৃথিবীর এমন একটি দেশের নাম বলুন যেখানে নির্বাচন হওয়ার পর বিতর্ক ওঠেনি? এটি একটি স্বাভাবিক ঘটনা। সিলেট ও রাজশাহী সিটি নির্বাচনে ইভিএম ব্যবহার হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশেই ইভিএম ব্যবহার হয়।

‘তবে বিএনপি এ নির্বাচন কমিশন গঠনের দিন থেকেই বিরোধিতা করছে। তারা যেকোনো ভালো কাজেরই বিরোধিতা করে, সমালোচনা করে। এমন কি খালেদা জিয়া বলেছেন, পদ্মা সেতুতে গাড়ি চললে অ্যাকসিডেন্ট করবে। এই হলো বিএনপির অবস্থা।’

তোফায়েল বলেন, ‘কে কোথায় বসে মিটিং করল, ঐক্য করল এটা নিয়ে আমরা ভাবি না। আমরা ভাবি দেশকে নিয়ে। তবে ২০১৩ সালের মতো আসন্ন নির্বাচন বানচালের চেষ্টা করলে আইনশৃঙ্খলা বাহিনী নীরব থাকবে না।’

তিনি বলেন, ‘২০১৪ সালের নির্বাচনকে বানচাল করার জন্য ২০১৩ সালে বিএনপি-জামায়াত রাস্তায় নেমে যেভাবে জ্বালাও-পোড়াও করেছে। সে সুযোগ আর কাউকে দেয়া হবে না।’

Check Also

মানুষ তার শেকড় ভুলে গেলে অস্তিত্ব থাকে না : শ ম রেজাউল

ঢাকার ডাক ডেস্ক  :     মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, মানুষ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *