Friday , September 21 2018
Home / অর্থনীতি / ৫০০ কোটিতে নামলো ডিএসইর লেনদেন

৫০০ কোটিতে নামলো ডিএসইর লেনদেন

অর্থনীতি ডেস্ক :  মন্দাভাবের মধ্যে কিছুটা লেনদেনে খরা দেখা দিয়েছে দেশের শেয়ারবাজারে। মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চলতি মাসে প্রথমবারের মতো লেনদেন কমে ৫০০ কোটি টাকার ঘরে নেমেছে। সেই সঙ্গে বাজারটিতে ১১ কার্যদিবসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

লেনদেনে খরা দেখা দিলেও এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। সেইসঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ফলে বেড়েছে বাজার মূলধনও।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪০৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯০১ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪২ পয়েন্টে দাঁড়িয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় আড়াই হাজার কোটি টাকার ওপরে বাজার মূলধন ফিরে পেয়েছে ডিএসই। দিনের লেনদেন শেষ ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৮৪ হাজার ২১০ কোটি টাকা, যা আগের কার্যদিবস শেষে ছিল ৩ লাখ ৮১ হাজার ৬০৭ কোটি টাকা।

বাজার মূলধন ও মূল্যসূচক বাড়লেও বাজারটিতে কমেছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৫৮০ কোটি ১৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৬৪৮ কোটি ২২ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৬৮ কোটি ৩ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলসের শেয়ার। কোম্পানিটির ২৭ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ২৫ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে হামিদ ফেব্রিক্স।

লেনদেনে এরপর রয়েছে- শেফার্ড ইন্ডাস্ট্রিজ, অ্যাকটিভ ফাইন, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ড্রাগন সোয়েটার, কেডিএস এক্সেসরিজ, বসুন্ধরা পেপার এবং সায়হাম টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৩১ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৫ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২২ কোটি ৯৯ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০০টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২১টির।

Check Also

চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়ক : ৫২৮ কোটি টাকায় চার লেন হচ্ছে

অর্থনীতি ডেস্ক :  চার লেনে উন্নীতকরণ হচ্ছে চট্টগ্রাম-রাঙ্গামাটি জাতীয় মহাসড়ক। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *