Home / আর্ন্তজাতিক / মাটির বাড়ি থেকে কলসিভর্তি রূপার মুদ্রা উদ্ধার

মাটির বাড়ি থেকে কলসিভর্তি রূপার মুদ্রা উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক :  বহু বছরের পুরনো মাটির বাড়ি ভাঙতে গিয়ে কলসিভর্তি রূপার মুদ্রা পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে পশ্চিমবঙ্গের কামারপুকুরের মধুবাটিতে। খবর পেয়ে গোঘাট থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে মুদ্রাগুলি উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, তামার ছোট হাঁড়িতে ৩৩টি রূপার মুদ্রা উদ্ধার করা হয়েছে।

মুদ্রাগুলির হেফাজতের জন্য প্রত্নতত্ত্ব বিভাগের সঙ্গে যোগাযোগ করা হবে। স্থানীয় সূত্রে জানানো হয়েছে, নয় বছর আগে মধুবাটি গ্রামের বাসিন্দা হরিশচন্দ্র মণ্ডলের কাছ থেকে তার আত্মীয় নৃপেন মণ্ডল দোতলা মাটির বাড়িটি কিনেছিলেন।

বাড়ির দোতলার দেওয়াল ভাঙতে গিয়ে একটি তামার কলসি হঠাৎ উপর থেকে মাটিতে পড়ে। কলসি নীচে পড়তেই বেরিয়ে পড়ে রূপার মুদ্রাগুলি। স্থানীয়রা মুদ্রাগুলি দেখতে বাড়িতে ভিড় করেন। সেই সময় কিছু মুদ্রা লুট হয়েছে বলে অভিযোগ উঠেছে। পরে পুলিশ খবর পেয়ে মুদ্রাগুলি উদ্ধার করে নিয়ে যায়। পুলিশ ধারণা করছে, ইংরেজ আমলের ওই মাটির বাড়ির দেওয়ালের ভেতরে কলসিতে কয়েনগুলো রাখা হয়েছিল।

নৃপেন বলেন, বাড়িটি প্রায় ৯০ বছরের প্রাচীন। দেবত্র সম্পত্তির ওই মাটির বাড়িটি কেনার পর সংস্কার করা হয়েছিল। তাও বাড়িটি বসে যাচ্ছিল বলে ভেঙে নতুন করে নির্মাণের পরিকল্পনা নিয়েছিল। প্রায় ৪০ ফুট উপর থেকে রূপোর মুদ্রা ভর্তি হাঁড়িটি মাটিতে পড়ে গেলে কিছু ছড়িয়ে যায়। সেখান থেকে কিছু মুদ্রা লুট হয়েছে। বাকিগুলো পুলিশ নিয়ে গেছে।

Check Also

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে করোনার হানা, কোয়ারেন্টাইনে ৩৫ জন

আন্তর্জাতিক ডেস্ক  :   ক্রমেই করোনাভাইরাস মহামারির নিয়ন্ত্রণ হারাচ্ছে ভারত। দেশটিতে প্রতিদিনই হু হু করে বাড়ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *