Tuesday , October 16 2018
Home / আর্ন্তজাতিক / ফিলিস্তিনকে সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতি কলম্বিয়ার

ফিলিস্তিনকে সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতি কলম্বিয়ার

আন্তর্জাতিক ডেস্ক :  ফিলিস্তিনকে একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়া। দেশটির নতুন প্রেসিডেন্ট ইভান দুকো আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেওয়ার কয়েকদিন আগেই নতুন এই ঘোষণা এলো। বুধবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। খবর মিডল ইস্ট আই।

দেশটির সাবেক প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল স্যান্তোস গত ৩ আগস্ট ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। নতুন প্রেসিডেন্ট ইভান দিউকের ক্ষমতা গ্রহণের কয়েকদিন আগেই এই স্বীকৃতি দেয়া হয়।

দক্ষিণ আমেরিকার সর্বশেষ রাষ্ট্র হিসেবে কলম্বিয়া ফিলিস্তিনকে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। দেশের নতুন প্রেসিডেন্টের কার্যালয়ও নতুন এই ঘোষণার স্বীকৃতি দেবে।

ইভান দুকোর প্রশাসন বলছে, তারা বিষয়টি পর্যালোচনা করে দেখবে তবে ম্যানুয়েল স্যান্তোস যা করেছেন তা বৈধ। জাতিসংঘের ৭০ ভাগের বেশি সদস্য রাষ্ট্র ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের দাবি তাদের দেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিলে মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়া ত্বরান্বিত হবে। কিন্তু এর বিরোধীতা করে আসছে ইসরায়েল এবং এর মিত্র দেশগুলো।

Check Also

খাশোগি নিখোঁজ : এরদোয়ানকে বাদশা সালমানের ফোন

আন্তর্জাতিক   ডেস্ক :    তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ানকে ফোন করেছেন সৌদি বাদশা সালমান। রোববার রাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *