Thursday , August 16 2018
Home / মহানগর / শ্রীপুরে কারখানা বন্ধের দাবিতে অবরোধ

শ্রীপুরে কারখানা বন্ধের দাবিতে অবরোধ

 শ্রীপুর (গাজীপুর)  প্রতিনিধি  :  গাজীপুরের শ্রীপুর পৌর এলাকার কেওয়া পূর্বখণ্ড গ্রামে গ্যালি ইন্ডাস্ট্রিজ নামের একটি ব্যাটারি তৈরির কারখানার বিষাক্ত রাসায়নিক থেকে বাঁচতে অবরোধ ও ঘেরাও কর্মসূচি পালন করেছে শিক্ষার্থী, জনপ্রতিনিধি ও স্থানীয় এলাকাবাসী।

বুধবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এ কর্মসূচি পালন করা হয়। এ সময় তারা দ্রুত কারখানার যাবতীয় কার্যক্রম বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

স্থানীয়রা জানায়, ২০১৬ সালে স্থানীয়দের কাছ থেকে জমি ভাড়া নিয়ে চীনা নাগরিকদের তত্ত্বাবধানে পুরাতন ব্যাটারি প্রক্রিয়াজাত করে নতুন ব্যাটারি তৈরির কারখানা স্থাপন করা হয়। এতে পুরাতন সিসাসহ বিভিন্ন ধাতব বস্তু গলিয়ে নতুন ব্যাটারি তৈরির সময় কারখানা থেকে বিষাক্ত গ্যাস নির্গত হয়। বিষাক্ত রাসায়নিকের গন্ধে ইতোমধ্যে আশপাশের পরিবেশ ভারসাম্য হারিয়েছে। ঘনবসতিপূর্ণ এই এলাকার জনসাধারণ চোখ জ্বালা পোড়া, চর্ম ও শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগের শিকার হচ্ছেন। এছাড়া কৃষি জমির ফসল নষ্ট হয়ে কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। কারখানার পাশে একটি প্রাথমিক বিদ্যালয় থাকায় শিক্ষার্থীরা অসুস্থ হওয়ার পাশাপাশি পাঠদানের পরিবেশ নষ্ট হচ্ছে।

অবরোধ ও ঘেরাও কর্মসূচিতে অধ্যাপক এমদাদুল হকের সভাপতিত্বে বক্তব্য দেন- স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর জিলাল উদ্দিন দুলাল, সাবেক ওয়ার্ড কাউন্সিলর রমিজ উদ্দিন ও মুক্তিযোদ্ধা শাহাবউদ্দিন প্রমুখ।

Check Also

দোহারে ১০ হাজার গাছের চারা বিতরণ

সাভার (ঢাকা)  প্রতিনিধি  :  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে ও বাসযোগ্য পরিবেশ গড়ার প্রত্যয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *