Home / আর্ন্তজাতিক / এইডস মহামারীর ঝুঁকিতে আফ্রিকা

এইডস মহামারীর ঝুঁকিতে আফ্রিকা

আন্তর্জাতিক ডেস্ক :  এইডস আক্রান্তের চলমান ধারা অব্যাহত থাকলে আগামী ২০৫০ সাল নাগাদ অফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশে প্রাণঘাতী এই রোগে নতুন করে আক্রান্ত তরুণের সংখ্যা এক কোটি ছাড়িয়ে যেতে পারে। আফ্রিকার বিভিন্ন দেশে চালানো জরিপে এমন তথ্য উঠে এসেছে।

নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডামে চলমান ২২তম আন্তর্জাতিক এইডস সম্মেলনে গবেষক এবং সরকারি স্বাস্থ্য বিশেষজ্ঞরা আফ্রিকা অঞ্চলের এইডস চিত্র উপস্থাপন করেছেন। সাব-সাহারা অঞ্চলে এইচআইভির প্রকোপ মোকাবেলায় আরো কার্যকর ব্যবস্থা নেয়ার ওপর জোর দিয়েছেন তারা।

তিনি বলেন, আজকের উপস্থাপিত তথ্য ওই অঞ্চলে এইডসের প্রকোপ ঠেকাতে ও চিকিৎসা খাতে জরুরি বিনিয়োগের ওপর গুরুত্বারোপ এবং সুযোগ তৈরির বিষয়টিকে সামনে এনেছে। এটি করা হলে আফ্রিকা এইডসের মহামারী থেকে রক্ষা পেতে পারে।

তরুণ জনগোষ্ঠীর মাঝে এইচআইভি আক্রান্তের চলমান ধারায় বোঝা যাচ্ছে, ওই অঞ্চলে তরুণ জনগোষ্ঠীর সংখ্যা দ্রুত বাড়ছে। এদের মধ্যে এইডস আক্রান্তের সংখ্যা ৮৫ শতাংশ বৃদ্ধি পাওয়ার শঙ্কা রয়েছে।

আন্তর্জাতিক এইডস সম্মেলন-২০১৮ উপলক্ষে বিশ্বের বিভিন্ন দেশের ১৫ হাজারের বেশি প্রতিনিধি এই মুহূর্তে আমস্টারডামে অবস্থান করছেন। সোমবার (২৩ জুলাই) থেকে শুরু হওয়া এই সম্মেলন চলবে আগামী শুক্রবার (২৭ জুলাই) পর্যন্ত।

Check Also

‘করোনার প্রভাবে এইচআইভি-যক্ষ্মা-ম্যালেরিয়ায় মৃত্যু বাড়তে পারে’

আন্তর্জাতিক ডেস্ক  :   করোনাভাইরাস মহামারিতে ধুকতে থাকা দারিদ্র এবং মধ্যম-আয়ের দুর্বল স্বাস্থ্য ব্যবস্থার দেশগুলোতে এইচআইভি, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *