Thursday , September 19 2019
Home / আইন আদালত / খালেদার জামিন ২৬ জুলাই পর্যন্ত

খালেদার জামিন ২৬ জুলাই পর্যন্ত

ঢাকার ডাক ডেস্ক :  জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছরের সাজার রায়ের বিরুদ্ধে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিনের মেয়াদ আগামী ২৬ জুলাই পর্যন্ত বাড়িয়েছেন হাইকোর্ট।

এছাড়াও হাইকোর্টের একই বেঞ্চ খালেদার সাজার রায়ের বিরুদ্ধে করা আপিলের ওপর আজ পঞ্চম দিনের মতো শুনানি অনুষ্ঠিত হয়। বুধবার শুনানি শেষে মামলার পরর্বতী শুনানির জন্য আদালত আগামী রোববার (২২ জুলাই) দুপুর দুইটা পর্যন্ত মুলতবি করা হয়েছে।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও আবদুর রেজাক খান। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও দুদকের পক্ষে আইনজীবী খুরশীদ আলম খান শুনানিতে করেন। শুনানির সময় খালেদা জিয়ার পক্ষে আরও উপস্থিত ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, আমিনুল হক, মীর মোহাম্মদ নাছির উদ্দিন, জয়নুল আবেদীন, আমিনুল ইসলাম, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, বদরোদ্দোজা বাদল, কায়সার কামাল, রাগীব রউফ চৌধুরী, ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন, মো. ফারুক হোসেন, আনিছুর রহমান খান, আইয়ুব আলী আশ্রাফী, মির্জা আল মাহমুদ, সালমা সুলতানা সোমা, ব্যারিস্টার এম. আতিকুর রহমান, এহসানুর রহমান ও ফাইয়াজ জিবরান প্রমুখ।

বুধবার বেলা পৌনে ১১টা থেকে মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল চারটা পর্যন্ত মামলায় আপিল শুনানি চলে।

আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, এদিন শুনানিতে আপিলকারীর আইনজীবীরা পেপারবুক থেকে রাষ্ট্রপক্ষের আটজন সাক্ষীর সাক্ষ্য, জেরা ও জবানবন্দি পড়ে শোনান ও বক্তব্য উপস্থাপন করেন। শুনানির পর খালেদার আইনজীবীদের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট আগামী রোববার দুপুর দুইটা পর্যন্ত শুনানি মুলতবি করেছেন। সেদিন দুইটায় আপিলের ওপর শুনানি হবে।

ওই মামলায় বিচারিক আদালতের রায়ের পাঁচ মাসের মাথায় গত ১২ জুলাই হাইকোর্টে করা এই আপিলের ওপর শুনানি শুরু হয়। পর্যায়ক্রমে মামলার আপিল শুনানি পাঁচদিন অতিক্রম করলো।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ড দিয়ে রায় ঘোষণা করেন বিচারিক আদালত। এরপর থেকে নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে আছেন তিনি। এই সাজার রায়ের বিরুদ্ধে আপিল করে জামিন আবেদনের পরিপ্রেক্ষিতে ১২ মার্চ হাইকোর্ট থেকে চার মাসের জামিন পান তিনি, যা আপিল বিভাগে বহাল থাকে। এই জামিনের মেয়াদ বাড়াতে করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে ১২ জুলাই হাইকোর্ট খালেদা জিয়ার জামিনের মেয়াদ ১৯ জুলাই পর্যন্ত বৃদ্ধি করেন, যা কাল শেষ হচ্ছে।

এ অবস্থায় জামিনের মেয়াদ বাড়ানোর জন্য আজ তার আইনজীবীরা আরজি জানালে হাইকোর্ট ২৬ জুলাই পর্যন্ত জামিনের মেয়াদ বাড়ান। তবে অন্য মামলা থাকায় তিনি কারামুক্তি পাননি।

Check Also

ডেঙ্গু মোকাবেলায় সফলতার দাবি স্বাস্থ্যমন্ত্রীর

ঢাকার ডাক ডেস্ক  :     ডেঙ্গুজ্বর মোকাবেলায় সফলতার দাবি করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বলেন, ‘এ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *